উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের হারিয়ে লঙ্কান নারীদের চমক

ক্রিকেট
স্বাগতিকদের হারিয়ে লঙ্কান নারীদের চমক  © ইএসপিএন

নারী টি-২০ বিশ্বকাপের শুরুতেই অপ্রত্যাশিত হার দক্ষিণ আফ্রিকার। গ্রুপ-এ'র উত্তেজক প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ৩ রানের সংক্ষিপ্ত ব্যবধানে হারিয়ে দেয় স্বাগতিকদের। এমনটা নয় যে, দক্ষিণ আফ্রিকা আগে কখনও মেয়েদের টি-২০ ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারেনি। তবে এতদিন মুখোমুখি লড়াইয়ের ইতিহাসে একতরফা দাপট দেখিয়ে এসেছে তারাই। বিশ্বকাপের আগে দু'দলের ১৩টি ম্যাচের মধ্যে ১০টি জেতে দক্ষিণ আফ্রিকা। শেষ ৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় তারা। টি-২০ বিশ্বকাপেও ২-১ ব্যবধানে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। তবে এবার একা চামারি আতাপাত্তুই হিসাবটা গোলমাল পাকিয়ে দেন সুনে লুসদের।

কেপ টাউনের উদ্বোধনী ম্যাচে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তারা নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ১২৯ রান তোলে। চামারি আতাপাত্তু ১২টি বাউন্ডারির সাহায্যে ৫০ বলে ৬৮ রান করেন। মেয়েদের টি-২০ বিশ্বকাপের ইতিহাসে এটি শ্রীলঙ্কার কোনও ক্রিকেটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। আগের রেকর্ডও ছিল আতাপাত্তুর নামে। তিনি ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই ৫২ রান করেছিলেন।

এছাড়া এই ম্যাচে ৪টি বাউন্ডারির সাহায্যে ৩৪ বলে ৩৫ রান করেন বিস্মি গুণরত্নে। হর্ষিতা সমরাবিক্রমে ৮, অনুষ্কা সঞ্জীবনী ৫, নীলাক্ষী ডি'সিলভা ৪ ও আমা কাঞ্চনা ৪ রান করেন। দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল, মারিজান কাপ ও নাদিন ডি'ক্লার্ক ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৬ রানে আটকে যায়। শেষ ওভারে জয়ের জন্য ১৩ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। তবে তারা ৯ রানের বেশি সংগ্রহ করতে পারেনি। লরা উলভার্ট ১৮, তাজমিন ব্রিটস ১২, মারিজান কাপ ১১, সুনে লুস ২৮, ক্লোই টাইরন ১০ ও সিনালো জাফতা ১৫ রান করেন। শাবনিম ইসমাইল ৭, ডি'ক্লার্ক ৭ ও আয়াবঙ্গা খাকা ১ রান করেন।

শ্রীলঙ্কার ইনোকা রণবীরা ১৮ রানে ৩টি উইকেট নেন। ২টি করে উইকেট দখল করেন সুগন্ধিকা কুমারি ও ওশাদি রণসিংহে। ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন আতাপাত্তু।

উল্লেখযোগ্য বিষয় হল, শ্রীলঙ্কা এই প্রথম মহিলা টি-২০ বিশ্বকাপে পরপর ২টি ম্যাচ জেতে। ২০২০ সালে নিজেদের শেষ ম্যাচে তারা বাংলাদেশকে হারায়। মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে শ্রীলঙ্কা কখনও পরপর ২টি ম্যাচ জেতেনি।

শেষ তিনটি আইসিসি বিশ্বকাপের শুরুতেই অঘটনের সাক্ষী থাকে ক্রিকেটবিশ্ব। ছেলেদের শেষ টি-২০ বিশ্বকাপের প্রথম দিনেই নমিবিয়া হারিয়ে দেয় শ্রীলঙ্কাকে। অনূর্ধ্ব-১৯ মহিলা বিশ্বকাপের প্রথম দিনে বাংলাদেশ পরাজিত করে অস্ট্রেলিয়াকে। এবার মহিলা টি-২০ বিশ্বকাপের প্রথম দিনেই শ্রীলঙ্কার কাছে হার দক্ষিণ আফ্রিকার।


মন্তব্য