আইয়ারের ইনজুরিতে কি কলকাতার অধিনায়ক হচ্ছেন লিটন দাস?

ক্রিকেট
লিটন দাস  © ক্রিকইনফো

চোট রয়েছে শ্রেয়স আইয়ারের। তিনি সম্ভবত আসন্ন আইপিএলের প্রথম ভাগ খেলতে পারবেন না। আইপিএল শুরু হবে ৩১ মার্চ থেকে। তবে সরকারি ভাবে এখনও এই সম্পর্কে কিছু জানানো হয়নি। তবে যা খবর, তাতে আগামী ১৭ মার্চ থেকে শুরু হতে চলা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজ কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক কোনও ভাবেই খেলতে পারবেন না। তাঁর জায়গায় দলে ঢুকতে পারেন সঞ্জু স্যামসন। ।

যা পরিস্থিতি তাতে কি কলকাতা নাইট রাইডার্স নতুন অধিনায়কের খোঁজ শুরু করে দিয়েছে? আসলে কেকেআরের একটি পোস্ট ঘিরে শুরু হয়েছে এমনই জল্পনা।

ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টি-টোয়েন্টি ম্যাচে ৫৭ বলে ৭৩ রান করেন লিটন দাস। এর পরেই কেকেআর একটি পোস্ট করে। যেখানে উচ্ছ্বসিত প্রশংসা করা হয়েছে লিটনের। সেই পোস্টে আকাশ দে নামে এক ব্যাক্তির মন্তব্যের উত্তরে কেকেআর লিখে 'Our Skipper'। কিন্তু তাঁকে কি অধিনায়ক করা হবে? সে বিষয়ে কোনো সুনিশ্চিত তথ্য দেয়নি কলকাতা নাইট রাইডারস। এবারের আইপিএলের নিলামে ৫০ লক্ষ টাকা দিয়ে লিটনকে কিনেছে কেকেআর। উইকেটরক্ষক এবং ব্যাটার- দুই বিভাগেই সমান দক্ষ লিটন। সেই কারণে তাঁকে দলে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে। 

শুধু দলের ক্রিকেটার দেশের হয়ে ভালো খেলায় প্রশংসা করেছে তারা। এর আগে যেমন শাকিব আল হাসান এক দিনের ক্রিকেটে ৩০০ উইকেট নেওয়ার পর তাঁকে শুভেচ্ছা জানিয়েছিল কেকেআর।

তবে এটা ঘটনা শ্রেয়স খেলতে না পারলে তাঁর জায়গায় অধিনায়ক কে হবেন? সেই নিয়ে ইতিমধ্যে জল্পনা শুরু হয়ে গিয়েছে। আন্দ্রে রাসেল, টিম সাউদি বা নীতিশ রানাকে অধিনায়কের দায়িত্ব দেওয়া হতে পারে। তবে লিটন বা শাকিবকে দায়িত্ব দেওয়ার ভাবনা কেকেআর-এর আছে কিনা, সেটা বড় আলোচনার বিষয়।

সোমবারই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন যে, আইপিএলের জন্য শাকিবরা এখনও বিসিবি-র থেকে ছাড়পত্র নেননি। আইপিএল খেলতে ভারতে আসার ভিসার জন্যেও আবেদন করেননি তাঁরা। যদিও হাতে এখনও সময় রয়েছে। তাই আইপিএল শুরুর আগেই যে তাঁরা আসবেন না, এমন নয়। সে ক্ষেত্রে লিটনকে অধিনায়ক করতে অসুবিধা থাকবে না কলকাতার। তবে শ্রেয়সের যা অবস্থা, তাতে এপ্রিলের শেষ পর্যন্ত সম্ভবত তাঁকে পাবে না কলকাতা নাইট রাইডার্স। সে ক্ষেত্রে নতুন অধিনায়ক চাই শাহরুখ খানের টিমের।


মন্তব্য