৫১৭ রানের ম্যাচে সর্বোচ্চ রানের টার্গেটে দ. আফ্রিকার জয়

ক্রিকেট
সর্বোচ্চ রানের টার্গেটে দ. আফ্রিকার জয়  © ক্রিকইনফো

সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকা – ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে রোববার (২৬ মার্চ) এক ছক্কা বৃষ্টির ম্যাচ দেখলো ক্রিকেট বিশ্ব। একই ম্যাচে দুই দলের দুই ব্যাটার করলেন সেঞ্চুরি। একের পর এক দ্রুততমের রেকর্ড গড় আর ভাঙার বর শেষ হাসিটা হাসলো প্রোটিয়ারাই। সর্বোচ্চ রান তাড়ার ইতিহাস গড়ে ক্যারিবিয়ানদের হারালো দক্ষিণ আফ্রিকা।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আগে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২৫৮ রানের সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। জবাবে প্রোটিয়ারা সেই রান টপকে যায় ৭ বল ও ৬ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসের সর্বোচ্ট রান তাড়া রেকর্ড এটিই।

২০ ওভারের ম্যাচে এর আগে ২০১৮ সালে নিউজিল্যান্ডের দেয়া ২৪৩ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া।

রান তাড়ায় বিধ্বংসী ব্যাটিংয়ে কুইন্টন ডি কক ১৫ বলে ফিফটি হাঁকান। ঝড় তোলেন তার সঙ্গী রেজা হেন্ড্রিকসও। মাত্র ৪৪ বলে ১০০ রানের ইনিংস খেলে ফেরেন ডি কক। ফেরার আগে পাওয়ারপ্লেতে প্রথম দল হিসেবে দক্ষিণ আফ্রিকার ১০০ রান করার রেকর্ডও গড়ে দিয়ে যান এই ব্যাটার।

এর আগে ২০২১ সালের মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে ২০ ওভারের ম্যাচে মাত্র ৬.১ ওভারে দ্রুততম শতকের রেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ১৩২ রান তাড়া করতে নেমে ৪১ বল হাতে রেখে ম্যাচটি তারা জিতে যায় ৪ উইকেটের ব্যবধানে।

ডি কক ছাড়াও রেজা হেনড্রিকস ২৮ বলে ৬৮, মার্করাম অপরাজিত ২১ বলে ৩৮ রান করেন।

এদিকে সেঞ্চুরিয়নে প্রথমে ব্যাট করতে নেমে জনসন চার্লসের ৪৬ বলে ১১৮ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২৫৮ রান সংগ্রহ করে ক্যারিবীয়রা। ১০ চার ও ১১ ছক্কার মারে সাজানো ছিল চার্লসের ইনিংসটি । এছাড়া ২৭ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৫১ রান করে ইনিংস বড় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন কাইল মেয়ার্স।


মন্তব্য