আইপিএল

গুজরাটের বিপক্ষে ওপেনিংয়ে লিটন নাকি জেসন?

ক্রিকেট
লিটন নাকি জেসন?  © ক্রিকইনফো

বিকেল ৪টায় মুখোমুখি হছে কলকাতা এবং গুজরাট। গুজরাট টাইটান্স এখনও পর্যন্ত দু'টি ম্যাচ খেলে, দুটিতেই জিতেছে। শেষ ম্যাচে তারা হারিয়েছে দিল্লি ক্যাপিটালসকে। অন্য দিকে কলকাতা নাইট রাইডার্স দু'টি ম্যাচে একটাতে হেরেছে, একটাতে জয়লাভ করেছে। শেষ ম্যাচে ঘরের মাঠে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ৮১ রানে হারিয়েছে তারা। দুই দলের সামনেই আজ জয়ের ধারা বজায় রাখার চ্যালেঞ্জ।

এ দিকে গুজরাটের বিরুদ্ধে নামার আগেই কেকেআর শিবিরে যোগ দিয়েছেন জেসন রয় এবং লিটন দাস। বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে পাওয়া যাবে না গোটা টুর্নামেন্টে। তাঁর বদলে জেসন রয়কে দলে নিয়েছে কেকেআর। এর আগে ২০১৭ ও ২০১৮ মৌসুমের আইপিএলে খেলেছেন রয়। ২০২১ মৌসুমেও সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে খেলতে দেখা গিয়েছে তাঁকে। সেই মৌসুমে ৫ ম্যাচ খেলে ১৫২ রান করেছিলেন রয়। একটি মৌসুমের ছিল তার মধ্যে।

প্রশ্ন হল, গুজরাটের বিরুদ্ধে কাকে খেলানো হবে? জেসন রয়কে, লিটন দাসকে নাকি রহমানুল্লা গুরবাজকে? তবে আরসিবি-র বিরুদ্ধে গুরবাজ যা পারফরম্যান্স করেছে, তার পর কি আদৌ তাঁকে একাদশের বাইরে রাখা যাবে? ইংল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত সিরিজ খেলেছে লিটন। তাই কেমন হবে কলকাতার একাদশ তা ধারণা করা বেশ দুরুহ হয়ে পড়েছে। 

জেসন রয়কে সই করানোর দিনই কেকেআর কোচ চন্দ্রকান্ত পণ্ডিত সাংবাদিক সম্মেলনে বলেছিলেন, আদর্শ ইমপ্যাক্ট প্লেয়ার হতে পারেন জেসন রয়। তার জন্য অবশ্য সমস্যাও রয়েছে। কেকেআর পরে ব্যাট করলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে রয়কে নামাতে প্রথম একাদশে তিন বিদেশি রাখতে হবে। প্রথমে ব্যাট  করলেও কোনও এক বিদেশিকে বাদ দিতেই হবে। রহমানুল্লা গুরবাজ দারুণ ছন্দে। সুনীল নারিন কিংবা রাসেলকে বসানো হবে না বলেই ধরে নেওয়া যায়। টিম সাউদির মতো পেসারকে বাদ দেওয়া ঝুঁকি থাকবে।তবে কি রয়কে বেঞ্চে বসতে হবে?

এ দিকে টাইটান্স শিবিরে ম্যাচ উইনারের অভাব নেই। প্রথম ম্যাচে ইমপ্য়াক্ট প্লেয়ার হিসেবে নেমেছিলেন তরুণ ব্য়াটার সাই সুদর্শন। দ্বিতীয় ম্য়াচে সরাসরি একাদশে এবং ম্য়াচ জেতানো ইনিংস খেলেন সাই। সঙ্গ দেন বিজয় শঙ্কর, ডেভিড মিলাররা। বোলিংয়ে ভরসা দিচ্ছেন মহম্মদ সামি, রশিদ খান। প্রসঙ্গত, আমেদাবাদ ম্যাচের পর সরাসরি কলকাতাতেই দলে যোগ দিচ্ছেন লিটন।

প্রথমে বোলিং করলে সুয়াশ শর্মা প্রথম একাদশে থাকবেন। পরে ব্যাট করলে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে সুয়াশকে নামানো হতে পারে। গুজরাট শুরুতে বোলিং করলে জোসুয়া লিটল প্রথম একাদশে থাকবেন। সেক্ষেত্রে ইমপ্যাক্ট প্লেয়ার হবেন বিজয় শঙ্কর।


মন্তব্য