সেঞ্চুরি করে বাবর আজমের নতুন রেকর্ড

ক্রিকেট
বাবর আজম  © ক্রিকইনফো

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের চতুর্থ ম্যাচে অধিনায়কোচিত শতরান করার পথে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের দুরন্ত এক ব্যক্তিগত মাইলস্টোন টপকে যান বাবর আজম। পাক দলনায়ক এক্ষেত্রে হাশিম আমলার সর্বকালীন এক বিশ্বরেকর্ড ভেঙে দেন।

করাচিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের চতুর্থ ওয়ান ডে ম্যাচে মাঠে নামার আগে ৫০ ওভারের ক্রিকেটে বাবরের ব্যক্তিগত সংগ্রহ ছিল সাকুল্যে ৪৯৮১ রান। ৯৮টি ম্যাচের ৯৬টি ইনিংসে ব্যাট করতে নেমে তিনি এই রান সংগ্রহ করেন। সুতরাং, ৫০০০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলতে বাবরের দরকার ছিল মাত্র ১৯ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন।

বাবর ৯৯টি ম্যাচের ৯৭তম ইনিংসে ব্যাট করতে নেমে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রানের মাইলস্টোন টপকে যান। উল্লেখযোগ্য বিষয় হল, এর আগে একশোর কম ইনিংসে আর কেউ এই মাইলস্টোন ছুঁতে পারেননি। সুতরাং, দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৫০০০ রান করার বিশ্বরেকর্ড গড়েন বাবর।

এতদিন এই রেকর্ড ছিল দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা হাশিম আমলার নামে। তিনি ১০১টি ইনিংসে ব্যাট করে ৫০০০ ওয়ান ডে রান সংগ্রহ করেন। আমলা আপাতত তালিকার দ্বিতীয় স্থানে পিছিয়ে যান।

এই নিরিখে তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে পিছিয়ে যেতে হয় যথাক্রমে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলিকে। দুই কিংবদন্তিই ১১৪টি করে ইনিংসে ব্যাট করে এই মাইলস্টোনে পৌঁছন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে কম ইনিংসে ৫০০০ রান করা পাঁচ ব্যাটসম্যান:-
১. বাবর আজম (পাকিস্তান)- ৯৭টি ইনিংসে
২. হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা)- ১০১টি ইনিংসে
৩. ভিভ রিচার্ডস (ওয়েস্ট ইন্ডিজ)- ১১৪টি ইনিংসে
৪. বিরাট কোহলি (ভারত)- ১১৪টি ইনিংসে
৫. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)- ১১৫টি ইনিংসে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি ওয়ান ডে সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে রয়েছেন বাবর আজম। সিরিজের প্রথম তিন ম্যাচে ২টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। একটি ম্যাচে নিশ্চিত হাফ-সেঞ্চুরি হাতছাড়া হয় তাঁর। সিরিজের প্রথম ম্য়াচে ৪৯ রান করে আউট হন বাবর। দ্বিতীয় ম্য়াচে তিনি সংগ্রহ করেন ৬৫ রান। তৃতীয় ম্য়াচে পাক দলনায়ক ব্যক্তিগত ৫৪ রানে সাজঘরে ফেরেন।

এবার অবশ্য তিন অঙ্কের কমে থামানো যায়নি বাবরকে। সিরিজের চতুর্থ ম্যাচে বাবর আউট হন ১০৭ রান করে। ১১৭ বলের ইনিংসে তিনি ১০টি চার মারেন। সুতরাং ওয়ান ডে কেরিয়ারে বাবরের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ৫০৮৮ রান। তিনি ১৮টি সেঞ্চুরি ও ২৬টি হাফ-সেঞ্চুরি করেছেন।


মন্তব্য