রাজস্থানকে হারিয়ে লিগ টেবলে শীর্ষ স্থান মজবুত করল গুজরাট

ক্রিকেট
লিগ টেবলে শীর্ষ স্থানে গুজরাট

দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে গত ম্যাচে ক্রিজের একপ্রান্তে দাঁড়িয়ে দাঁড়িয়ে দলের হার দেখতে হয় হার্দিক পান্ডিয়াকে। ম্যাচের শেষে তিনি নিজের দোষ স্বীকার করে নিয়ে বলেন যে, ‘ম্যাচ শেষ করতে না পারার দায় আমার নিজের। আমারই ম্যাচ ফিনিশ করে আসা উচিত ছিল।’

সেই ভুল থেকে শিক্ষা নিয়েই হার্দিক পান্ডিয়া রাজস্থান ম্যাচে ব্যাট করতে নামেন। ধীরে সুস্থে ব্যাট করলেই ম্যাচ জিতত গুজরাট। তবে হার্দিক কোনও ঝুঁকি নেননি। তিনি অযথা ম্যাচ ডেথ ওভারে টেনে নিয়ে যেতে রাজি ছিলেন না। তাই ক্রিজে এসেই ব্যাট চালাতে শুরু করেন হার্দিক এবং তড়িঘড়ি ম্যাচ নিজেদের পকেটে পুরে নেন। প্রথম লেগের ম্যাচে আমদাবাদে গিয়ে গুজরাট টাইটানসকে হারিয়ে আসে রাজস্থান। এবার রয়্যালসকে তাদের ঘরের মাঠে হারিয়ে মধুর প্রতিশোধ নেয় টাইটানস।

জয়পুরে টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় রাজস্থান। যদিও রয়্যালস দলনায়ক সঞ্জু স্যামসনের এই সিদ্ধান্ত যে সঠিক ছিল না, তা বোঝা যায় ম্যাচের শেষে। শুরু থেকে নিয়মিত অন্তরে উইকেট হারাতে থাকা রাজস্থান ১৭.৫ ওভারে মাত্র ১১৮ রানে অল-আউট হয়ে যায়।

সঞ্জু স্যামসন দলের হয়ে সব থেকে বেশি ৩০ রান করেন। এছাড়া যশস্বী জসওয়াল ১৪, জোস বাটলার ৮, দেবদূত পাডিক্কাল ১২, রবিচন্দ্রন অশ্বিন ২, রিয়ান পরাগ ৪, শিমরন হেতমায়ের ৭, ধ্রুব জুরেল ৯, ট্রেন্ট বোল্ট ১৫, অ্যাডাম জাম্পা ৭ ও সন্দীপ শর্মা অপরাজিত ২ রান করেন।

গুজরাটের হয়ে রশিদ খান ৪ ওভারে মাত্র ১৪ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন। ২৫ রানের বিনিময়ে ২টি উইকেট নেন নূর আহমেদ। ১টি করে উইকেট দখল করেন মহম্মদ শামি, হার্দিক পান্ডিয়া ও জোশ লিটল।

পালটা ব্যাট করতে নেমে শুভমন গিল ও ঋদ্ধিমান সাহার ওপেনিং জুটি গুজরাটকে জয়ের ভিতে বসিয়ে দেয়। ব্যক্তিগত ৩৬ রানে গিল আউট হওয়ার পরে ঋদ্ধির সঙ্গে জুটি বেঁধে গুজরাটের জয় নিশ্চিত করেন ক্যাপ্টেন পান্ডিয়া। টাইটানস ১৩.৫ ওভারে ১ উইকেটের বিনিময়ে ১১৯ রান তুলে ম্যাচ জিতে যায়। ঋদ্ধি ৫টি বাউন্ডারির সাহায্যে ৩৪ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন। ৩টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৫ বলে ৩৯ রান করে নট-আউট থাকেন হার্দিক।

৩৭ বল বাকি থাকতে ৯ উইকেটে ম্যাচ জিতে গুজরাট লিগ টেবিলের শীর্ষস্থান আরও মজবুত করে। সেই সঙ্গে তারা ১০ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের দিকে এক পা বাড়িয়ে রাখে। দুর্দান্ত বোলিংয়ের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন রশিদ খান।

রাজস্থান রয়্যালকে হারিয়ে নিজেদের শীর্ষস্থান আরও মজবুত করল গুজরাট টাইটান্স। ৭ ম্যাচে তাদের ১৪ পয়েন্ট। বাকি টিমগুলো কিছুটা পিছিয়ে রয়েছে। দুইয়ে থাকা লখনউ সুপার জায়ান্টসের পয়েন্ট ১০ ম্যাচে ১১। আর তিনে থাকা চেন্নাই সুপার কিংসেরও ১১ পয়েন্ট।


মন্তব্য