ফিফটির ফিফটিতে আইপিএলে ৭০০০ রানের নজির কোহলির

ক্রিকেট
বিরাট কোহলি  © ক্রিকইনফো

শনিবার কোটলায় দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে আইপিএল ২০২৩-এর ফিরতি লিগ ম্যাচে ব্যাট করতে নেমে দুর্দান্ত এক ব্যক্তিগত নজির গড়েন বিরাট। এমন এক মাইলস্টোন টপকে যান কোহলি, যা আইপিএলের ইতিহাসে আর কোনও ক্রিকেটারের নেই।

ইন্ডিয়ান প্রিমিয়য়ার লিগের ইতিহাসে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ৭০০০ রানের মাইলস্টোন টপকে যান কোহলি। দিল্লি ম্যাচের আগে আইপিএলে ২৩২টি ম্যাচের ২২৪টি ইনিংসে কোহলির ব্যক্তিগত সংগ্রহ ছিল সাকুল্যে ৬৯৮৮ রান। সুতরাং, মাত্র ১২ রান করলেই অবিশ্বাস্য এই মাইলস্টোন ছুঁয়ে ফেলতেন তিনি। আরসিবির হয়ে ওপেন করতে নেমে বিরাট অনায়াসে পৌঁছে যান সেই লক্ষ্যে।

ম্য়াচের দ্বিতীয় ওভারের পঞ্চম বলে অক্ষর প্যাটেলকে চার মেরে ৭০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন কোহলি। অর্থাৎ, ২৩৩টি আইপিএল ম্যাচের ২২৫টি ইনিংসে ব্যাট করতে নেমে এমন কৃতিত্ব অর্জন করেন আরসিবি তারকা।

ইন্ডিয়ান প্রিমিয়আর লিগের ইতিহাসে সব থেকে বেশি রান করার রেকর্ড আগে থেকেই নিজের দখলে রেখেছেন কোহলি। এই নিরিখে তালিকার দ্বিতীয় স্থানে থাকা শিখর ধাওয়ানের (৬৫৩৬) থেকে ৫০০-র বেশি রানের তফাৎ রয়েছে কোহলির। বিরাট ও ধাওয়ান ছাড়া ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে ৬০০০ রানের গণ্ডি টপকেছেন আরও দুই ক্রিকেটার। দিল্লি ক্যাপিটালসের ক্যাপ্টেন ডেভিড ওয়ার্নার ও মুম্বই ইন্ডিয়ান্সের দলনায়ক রোহিত শর্মা চলতি আইপিএলেই ৬০০০ রানের গণ্ডি টপকান। সুতরাং, অবিলম্বে ৭০০০-এ পৌঁছে কোহলিকে ছোঁয়া কার্যত অসম্ভব বাকিদের পক্ষে।

দিল্লির বিরুদ্ধে এই ম্যাচে ৫টি বাউন্ডারির সাহায্যে ৪৬ বলে ৫৫ রান করে আউট হন কোহলি। ইন্ডিয়ান প্রিমিয়র লিগে তাঁর সার্বিক রান সংখ্যা দাঁড়ায় ৭০৪৩। উল্লেখযোগ্য বিষয় হল, এই ম্যাচেই দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএলে হাফ-সেঞ্চুরির হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন বিরাট। দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে ৫০টি অর্ধশতরান করার নজির গড়েন কোহলি।

চলতি আইপিএলে ১০টি ইনিংসে ব্যাট করতে নেমে ৪৬.৫৫ গড়ে ৪১৯ রান সংগ্রহ করেছেন বিরাট কোহলি। চলতি মরশুমে তিনি হাফ-সেঞ্চুরি করেছেন ৬টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ৮২ রানের। ১৩৫.১৬ স্ট্রাইর-রেটে রান সংগ্রহ করেছেন কোহলি। তিনি চার মেরেছেন সাকুল্যে ৩৯টি। ছক্কা হাঁকিয়েছেন মোট ১১টি। যদিও একবার শূন্য রানেও আউট হয়েছেন বিরাট।


মন্তব্য