১৩ বছর পর চেন্নাইয়ের মাঠে হারল মুম্বাই

ক্রিকেট
চেন্নাইয়ের মাঠে হারল মুম্বাই  © ক্রিকইনফো

আইপিএলের ইতিহাসে সর্বকালের সেরা দু'টি দল ফের একে অপরের মুখোমুখি হয়। চিপকে আইপিএল ২০২৩-এর ৪৯তম লিগ ম্যাচে সম্মুখসমরে নামে চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। ওয়াংখেড়েতে প্রথম লেগের ম্যাচে রোহিত শর্মাদের হারিয়ে দেন মহেন্দ্র সিং ধোনিরা। এবার চেন্নাইয়ের ঘরের মাঠে বদলা নেওয়ার সুযোগ ছিল পাঁচবারের আইপিএল চ্যাম্পিয়নদের সামনে। যদিও চেন্নাইকে তাদের ঘরের মাঠে হারানো কত কঠিন কাজ, সেটা ভালো মতোই টের পেল মুম্বই। চিপকে ধোনিদের বিরুদ্ধে মুম্বইয়ের রেকর্ড অত্যন্ত ভালো। যদিও এবার অতীতের রেকর্ড ফিকে করে হিসাব বদলে দেন ধোনিরা।

মুম্বই ইন্ডিয়ান্সের ৮ উইকেটে ১৩৯ রানের জবাবে ব্যাট করতে নেমে চেন্নাই সুপার কিংস ১৭.৪ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় ১৪০ রান সংগ্রহ করে নেয়। ১৪ বলে বাকি থাকতে ৬ উইকেটে ম্যাচ জেতে চেন্নাই সুপার কিংস। চিপকে ১৩ বছর পরে মুম্বই ইন্ডিয়ান্সকে পরাজিত করে চেন্নাই সুপার কিংস। এর আগে নিজেদের মাঠে ধোনিরা শেষবার মুম্বইকে হারিয়েছিলেন ২০১০ সালে। সব মিলিয়ে ৪৭৭৭ দিন পরে চিপকে মুম্বইয়ের বিরুদ্ধে ম্যাচ জেতে চেন্নাই। শিবম দুবে ৩টি ছক্কার সাহায্যে ১৮ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন। ধোনি নট-আউট থাকেন ৩ বলে ২ রান করে।

শুধুমাত্র মুম্বইয়ের হয়ে এই ম্যাচে অর্ধশতরান করেন নেহাল ওয়াধেরা। ৫১ বলে ৬৪ রান করেন তিনি। নেহালের এই ইনিংসটি সাজানো ছিল ৮টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সৌজন্যে। তাছাড়া আর কোনও ব্যাটার বড় রান করতে পারেনি। একমাত্র নেহালের ব্যাটে ভর করেই ১৩৯ রান তুলতে পারে মুম্বই। নইলে অনেক আগেই গুটিয়ে যেতে পারত তারা। কারণ মাত্র ১৪ রানেই ৩ উইকেট পড়ে যায় মুম্বইয়ের। সেই পরিস্থিতি থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়ায় রোহিতের দল।

তবে এই ম্য়াচ জিততে অনেকটাই কম রান ছিল। তা ভালো মতোই বুঝে গিয়েছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের ক্রিকেটাররা। কিন্তু নিজেদের সেরাটা দিয়ে লড়াই জারি রাখেন তারা। কিন্তু শেষরক্ষা হয়নি। ম্যাচ হারতে হয় তাদের। এই ম্যাচ হারের পিছনে যে ব্যাটারদের ব্যর্থতা কারণ তা মেনে নিয়েছেন মুম্বই অধিনায়ক। চিপকে ৪,৭৭৭ দিন পরে ম্যাচ শেষে রোহিত জানান, 'আজকের দিনটা আমাদের জন্য একেবারেই ছিল না। আমাদের ব্যাটাররা রান তুলতে পারেনি। আর সেটাই টার্নিং পয়েন্ট হয়ে দাঁড়ায়।'

এই ম্য়াচ হারলেও বল হাতে উইকেট নিতে ভোলেননি পীযূষ চাওলা। প্রতি ম্যাচেই উইকেট নিয়ে চলেছেন তিনি। এই ম্যাচেই উইকেট নিয়েছেন সিনিয়র স্পিনার। ম্যাচ শেষে চাওলার প্রশংসা করেন হিটম্যান। 

 


মন্তব্য