মুম্বাইয়ের কাছে ম্যাচ হারলেও ব্যাটে বলে তান্ডব দেখালেন রশিদ খান

ক্রিকেট
রশিদ খান  © ক্রিকইনফো

মুম্বই ইন্ডিয়ান্সের ৫ উইকেটে ২১৮ রানের জবাবে ব্যাট করতে নেমে গুজরাট টাইটানস যখন ৫৫ রানে ৫ উইকেট হারিয়ে বসে, তখন সবার মনে একটাই প্রশ্নের উদয় হয়, ১০০ টপকাতে পারবে তো টাইটানস?

ডেভিড মিলার ও রাহুল তেওয়াটিয়া জুটি বেঁধে টাইটানসকে ১০০ রানের গণ্ডি পার করিয়ে ক্রিকেটপ্রেমীদের সেই সংশয় দূর করেন। তবে ১০৩ রানের মাথায় ৮ উইকেট হারিয়ে বসা গুজরাট শিবির শেষমেশ ১৯১ রানে পৌঁছে যাবে, এটা আগে থেকে অনুমান করা সম্ভব ছিল না কারও পক্ষেই। টাইটানস এমন অসাধ্য সাধন করে একমাত্র রশিদ খানের সৌজন্যে।

৮ নম্বরে ব্যাট করতে নেমে রশিদ খান ৩টি চার ও ৬টি ছক্কার সাহায্যে মাত্র ২১ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। গুজরাট টাইটানসের হয়ে যুগ্মভাবে দ্বিতীয় দ্রুততম অর্ধশতরান করার নজির গড়েন আফগান তারকা। শেষমেশ ৩টি চার ও ১০টি ছক্কার সাহায্যে ৩২ বলে ৭৯ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলে অপরাজিত থাকেন রশিদ।

মুম্বই ২৭ রানে ম্যাচ জিতলেও ক্রিকেটপ্রেমীদের মন জিতে নেন রশিদ খান। কেননা ঝোড়ো অর্ধশতরান করার আগে ওয়াংখেড়ের ব্যাটিং পিচে ৪ ওভার বল করে ৩০ রানের বিনিময়ে ৪টি উইকেটও তুলে নেন তিনি। রশিদ আউট করেন রোহিত শর্মা, ইশান কিষাণ, নেহাল ওয়াধেরা ও টিম ডেভিডকে।

উল্লেখযোগ্য বিষয় হল, বল হাতে চার উইকেট নেওয়ার সুবাদে তিনি চলতি আইপিএলের বেগুনি টুপির দখল নেন। তবে ব্যাট হাতে গড়ে ফেলেন দুর্দান্ত এক নজির। রশিদের আইপিএল কেরিয়ারের প্রথম হাফ-সেঞ্চুরি এটি। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে এটিই তাঁর টি-২০ কেরিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস।

এমন ধ্বংসাত্মক ইনিংস খেলার পথে রশিদ ভেঙে দেন প্যাট কামিন্সের একটি সর্বকালীন আইপিএল রেকর্ড। আসলে আইপিএলে কোনও টেল-এন্ডার ব্যাটারের খেলা সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। ব্যাটিং অর্ডারের আর নম্বরে বা তারও নীচে ব্যাট করতে নেমে রশিদের থেকে বেশি রান আর কেউ করেননি।

পড়ুন>>> পাহাড় টপকে অবিশ্বাস্য জয় টাইগারদের

২০২১ সালে প্যাট কামিন্স কলকাতা নাইট রাইডার্সের হয়ে ওয়াংখেড়েতেই চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ৪টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ৩৪ বলে ৬৬ রান করে অপরাজিত থাকেন। তিনি সেই ম্যাচে আট নম্বরে ব্যাট করতে নামেন। এতদিন আইপিএলে সেটিই ছিল কোনও টেল-এন্ডার ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এবার সেই রেকর্ড লেখা থাকবে রশিদের নামে।

উল্লেখযোগ্য বিশয় হল, রশিদ ও কামিন্স ছাড়া আইপিএলে ৮ নম্বর বা তারও নীচে ব্যাট করে হাফ-সেঞ্চুরি করেছেন কেবল হরভজন সিং (৬৪) ও ক্রিস মরিস (অপরাজিত ৫২)। টেল-এন্ডারদের সবগুলি হাফ-সেঞ্চুরির এসেছে ওয়াংখেড়ের বাইশগজ থেকে।


মন্তব্য