হার দিয়ে শেষ হলো মেসির পিএসজি অধ্যায়

মেসি
  © ফাইল ছবি

প্যারিস সেইন্ট জার্মেইয়ের হয়ে শেষবারের মতো মাঠে নেমেছিলেন লিওনেল মেসি। তা না হলে লিগ শিরোপা নিশ্চিতের পর এই ম্যাচের গুরুত্ব বলতে ছিল না কিছুই। কিন্তু প্যারিসিয়ানদের জার্সিতে মেসির শেষ ম্যাচটা হলো না মেসিভক্তদের মনের মতো। জয় দিয়ে যে পিএসজি অধ্যায়ের শেষ করতে পারলেন না আর্জেন্টাইন মহাতারকা। ক্লেরেমন্টের কাছে হেরে গেছে পিএসজি।

শনিবার (৩ জুন) লিগ ওয়ানের খেলায় ক্লেরেমন্টের বিপক্ষে ৩-২ গোলে হেরে গেছে পিএসজি। সার্জিও রামোস ও কিলিয়ান এমবাপ্পের গোলে এগিয়ে যাওয়ার পর তিন গোল হজম করে ক্রিস্তফ গালতিয়েরের দল। সফরকারী ক্লেরেমন্টের হয়ে গোল তিনটি করেন - জোহান গাস্তিয়েন, মেহদি জেফফান ও গ্রিজন কেয়েই। 

শুক্রবারই পিএসজির কোচ ক্রিস্তফ গালতিয়ের নিশ্চিত করেছিলেন, ক্লেরেমন্টের বিপক্ষে ম্যাচটিই পিএসজির জার্সিতে মেসির শেষ ম্যাচ হতে যাচ্ছে। গত কিছুদিন থেকেই গুঞ্জন ছিল পিএসজির সঙ্গে আর চুক্তি নবায়ন করবেন না আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো মহাতারকা। অবশেষে সে গুঞ্জনই সত্য হলো। প্যারিসিয়ানদের জার্সিতে শেষ ম্যাচটা খেলে ফেললেন ৩৫ বছর বয়সী মহাতারকা। শেষ হলো পিএসজিতে মেসির দুই বছরের অধ্যায়।

নিজেদের মাঠে এদিন শুরুতেই গোল খেয়েছিল পিএসজি। পঞ্চম মিনিটে ফরাসি ফরোয়ার্ড গ্রিজন কেয়েই পিএসজির জালে বল জড়ান। কিন্তু হ্যান্ডবলের কারণে গোলটি বাতিল হয়। তবে দ্রুতই ম্যাচের লাগাম নিজেদের হাতে নিয়ে নেয় স্বাগতিক পিএসজি। নবম মিনিটে মেসির শট ঠেকিয়ে দেন ক্লেরেমন্টের গোলরক্ষক।

গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি পিএসজির। ষোড়শ মিনিটে সার্জিও রামোস হেডে গোল করে এগিয়ে দেন পিএসজিকে। মেসির পাস থেকে বল পেয়ে ডিবক্সে ক্রস করেন ভিতিনিয়া। হেডে বলটা জালে পাঠাতে বেগ পেতে হয়নি স্প্যানিশ ডিফেন্ডারের।

এদিন পিএসজির কারোর জার্সির পেছনেই নিজের নাম লেখা ছিল না। দুর্ঘটনায় গুরুতর আহত স্প্যানিশ গোলরক্ষক সার্জিও রিকোর জার্সি নাম লেখা ছিল সবার জার্সিতে। সেই সঙ্গে ম্যাচের আগে সমর্থকদের বলা হয়েছিল রিকোর ১৬ নম্বর জার্সির স্মরণে ষোড়শ মিনিটে তার নাম ধরে স্লোগান দিতে। সমর্থকদের স্লোগানের সে সময়েই গোলটি করেন রামোস।

২১ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। তিনিও গোল করে রিকোর জার্সি তুলে ধরে উদযাপন করেন। ডিবক্সে আশরাফ হাকিমিকে ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন। এটি এবারের লিগে তার ২৯তম গোল।

এর তিন মিনিট পরই নিজেদের সর্বনাশ ডেকে আনে পিএসজি। ব্যাকপাসের মেলা বসিয়েছিল তারা। ভেরাত্তির তেমনই একটি দূর্বল ব্যাকপাস ধরে জালে বল পাঠান জোহান গাস্তিয়েন। ৩৭ মিনিটে ম্যাচে সমতায় ফেরার দারুণ সুযোগ পায় ক্লেরেমন্ট। কিন্তু কেয়েই পেনাল্টি বাইরে মারলে নষ্ট হয় সে সুবর্ণ সুযোগ। এর পাঁচ মিনিট পর মেসির চমৎকার ফ্রিকিক বার ঘেঁষে চলে যায়।

প্রথমার্ধের যোগ করা সময়ে সমতায় ফেরে সফরকারী ক্লেরেমন্ট। মোহাম্মেদ চামের শট ঠিকমতো ফেরাতে ব্যর্থ হন পিএসজির গোলরক্ষক দোনারুম্মা, ছুটে গিয়ে বল জালে জড়ান মেহদি জেফফান।

৫৪ মিনিটে প্রতিআক্রমণ থেকে দলকে এগিয়ে নেওয়ার সুবর্ন সুযোগ বিস্ময়করভাবে নষ্ট করেন মেসি। এমবাপ্পের কাছ থেকে বল পেয়ে সবাইকে বিস্ময় উপহার দিয়ে অনেক উপর দিয়ে মারেন ক্লাবটির হয়ে শেষ ম্যাচ খেলতে নামা আর্জেন্টাইন মহাতারকা। ৫৯ মিনিটে তার আরেকটি শট লক্ষ্যে থাকলেও কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক।

এরপর খেলার ধারার বিপরীতেই ৬৩ মিনিটে কেয়েইয়ের গোলে এগিয়ে যায় ক্লেরেমন্ট। এলবাসান রাশনির চমৎকার ক্রসে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে জাল খুঁজে নেন এই ফরাসি।

এরপর মরিয়া হয়ে সমতা ফেরানোর চেষ্টা করেও সফল হয়নি পিএসজি। ম্যাচের অন্তিম সময়ে দলকে পয়েন্ট এনে দেওয়ার সুযোগ এসেছিল লিওনেল মেসির সামনে। কিন্তু তার দারুণ ফ্রিকিক ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক। বিস্ময়ে বিমূঢ় হয়ে যান পিএসজির মহাতারকা।

হার দিয়েই শেষ হলো পিএসজির এই মৌসুম। ৩৮ ম্যাচে ৮৫ পয়েন্ট দিয়ে মৌসুম শেষ করল চ্যাম্পিয়ন ক্লাবটি। তাদের সঙ্গে সরাসরি চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করেছে লেন্সও। ৩৮ ম্যাচে ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে তারা। অক্সের, আজাকসিও, ত্রয়েস ও অজেরের অবনমন নিশ্চিত হয়েছে। আগামীবার তারা খেলবে ফরাসি ফুটবলের দ্বিতীয় স্তর লিগ টুয়ে।


মন্তব্য