১২ ‍সেকেন্ডেই গোল, এফএ কাপের শিরোপা সিটির

ফুটবল
এফএ কাপের শিরোপা সিটির  © সংগৃৃহীত

শনিবার ম্যাঞ্চেস্টার ডার্বিতে ২-১ ব্যবধানে ম্যাচ জিতল ম্যানঞ্চাস্টার সিটি। ম্যাচ জিতে কাপের দখল নিয়েছে তারা। এফএ কাপ জিতে ট্রেবল জয়ের দিকে অনেকটাই এগিয়ে গেল পেপ গুয়ার্দিওয়ালার ছেলেরা। শুধু এফএ কাপ জয় বা ত্রি মুকুট জয়ে এগিয়ে যাওয়া নয়। এফএ কাপের ইতিহাসে সবচেয়ে দ্রুততম গোলের রেকর্ড করলেন ম্যান সিটির খেলোয়াড় ইল্কে গুন্দোগান। ম্যাচ শুরুর মাত্র ১২ সেকেন্ডের মধ্যে বিপক্ষ দলের গোলে বল জড়িয়ে দেন তিনি। এর আগে সবচেয়ে দ্রুততম গোলের অধিকারী ছিলেন লুইস সাহা। ২০০৯ সালে এভারটনের হয়ে চেলসির বিপক্ষে ২৫ সেকেন্ডে গোল করেন।

পড়ুন>>> হার দিয়ে শেষ হলো মেসির পিএসজি অধ্যায়

এদিনের ম্যাচের শুরু থেকেই অনেকটা এগিয়েছিল ম্যান সিটি। ফুটবল বিশেষজ্ঞরা সব দিক থেকেই এগিয়ে রেখেছিলেন তাদের। একে ম্যাঞ্চেস্টার ডার্বি তার ওপর চ্যাম্পিয়ন নির্ধারণ হওয়ার ম্যাচ। ফলে কোনও পক্ষই নিজেদের এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। ম্যাচের আগের দিন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের কোচ হ্যাক জানিয়েছিলেন, ম্যান সিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা রয়েছে তাঁর দলের। কিন্তু ম্যাচ শুরুর ১২ সেকেন্ডের মধ্যে এগিয়ে যায় ম্যান সিটি। কেভিন ডি ব্রুইনের থেকে পাস পেয়ে দুরন্ত গোল করেন গুন্দোগান। ডি বক্সের সামনে থেকে দুরন্ত শট জোরিয়ে যায় জালে। ২০০৯ সালে তৈরি দ্রুততম গোলের রেকর্ড ভেঙে নতুন নাম লেখেন তিনি। ১৪ বছর পর নতুন রেকর্ড লেখা হল এফএ কাপের ইতিহাসে।

তবে ম্যাচের একদম শুরুতেই পিছিয়ে গিয়েও ফিরে আসার চেষ্টা করে ম্যান ইউনাইটেড। ক্যাসেমিরোরা বারংবার গোল করার চেষ্টা করলেও বিপক্ষ দলের রক্ষণে আটকে যেতে হচ্ছিল তাদের। তবে ম্যাচের ৩৩ মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে সমতা ফেরান ব্রুনো। ম্যান সিটির জ্যাক গ্ৰিলিসের হাতে বল লাগায় পেনাল্টি দেন রেফারি।

তবে ম্যানচেস্টার ইউনাইটেডের এই সুখ বেশিক্ষণ দীর্ঘস্থায়ী হয়নি। দ্বিতীয়ার্ধের খেলার শুরু হওয়ার পরই ফের এগিয়ে যায় সিটি। ৫১ মিনিটের মাথায় দ্বিতীয় গোল করেন রেকর্ড সৃষ্টিকারী ফুটবলার গুন্দোগান। এই গোলের সঙ্গে সঙ্গেই এই ম্যাচ জেতার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায় ইউনাইটেডের। ‌


মন্তব্য