আফগানদের বড় ব্যবধানে হারিয়ে সমতায় শ্রীলঙ্কা

ক্রিকেট
সমতায় শ্রীলঙ্কা  © ক্রিকইনফো

আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে আটকে যায় শ্রীলঙ্কা। স্বাভাবিক ভাবেই গোটা ক্রিকেট বিশ্ব কিছুটা হলেও অবাক হয়ে যায়। তবে দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়াতে সক্ষম হল লঙ্কান ব্রিগেড। গত ম্যাচের হারের বদলা নিলেন দাসুন শানাকারা। বিপক্ষ দলকে কার্যত ল্যাজে গোবরে করে দেন লঙ্কান ক্রিকেটাররা। ১৩২ রানের সবচেয়ে বড় ব্যবধানে জিতে সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা।

এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক। পাথুম নিশঙ্কা এবং দ্বিমুথ করুনারত্নের ব্যাটে ভর করে এগিয়ে যেতে থাকে শ্রীলঙ্কা। গত ম্যাচের হারের বদলা নিতে পুরোপুরি ভাবে প্রস্তুত ছিল তারা। যে কারণে শুরু থেকেই চালিয়ে খেলতে থাকেন এই দুই ওপেনার। অবশ্য এদিন নিশঙ্কা ৫৬ বলে ৪৩ রান করলেও অর্ধশতরান করে যেতে ভোলেননি করুনারত্নে। ৬২ বলে ৭টি বাউন্ডারির সৌজন্যে ৫২ রান করেন তিনি।

পড়ুন>>>  ব্র্যান্ডন কিং-এর প্রথম সেঞ্চুরিতে আমিরাতকে হারাল উইন্ডিজ

তবে এই দুই ব্যাটার আউট হয়ে ফিরে গেলেও কোনও রকম সমস্যায় পড়তে হয়নি লঙ্কানদের। কারণ তারা টার্গেট করেই নামে, এই ম্য়াচ জিততেই হবে। ফলে যে ব্যাটার ব্যাট করতে নেমেছে তারাই রান করে গিয়েছে। কুশল মেন্ডিসও ৭৫ বলে ৭৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দেন। তাঁর এই ইনিংসটি সাজানো ছিল ৭টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সৌজন্যে। এছাড়াও সাদিরা ৪৬ বলে ৪৪ রান করে ফিরে যান। বলা ভালো এই ম্যাচে লঙ্কান টপ অর্ডার দুর্দান্ত পারফরম্যান্স করে। আর তাতে ভর করেই নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২৩ রান তোলে শ্রীলঙ্কা। বড় রান করার ফলে কিছুটাও আত্মবিশ্বাস ফিরে পায় তারা।

৩২৪ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নামলে মাত্র ১৯১ রানে গুটিয়ে যায় আফগানরা। ইনিংসের একেবারে শুরুতেই গুবরাজকে (২) তুলে নিয়ে আফগানদের বড় ধাক্কা দেন চামিরা। কিন্তু সেখান থেকে ইব্রাহিম জর্ডানের ব্যাটে কিছুটা হলেও ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে আফগানিস্তান। ৭৫ বলে ২টি বাউন্ডারি এবং ২টি ওভার বাউন্ডারির সৌজন্যে ৫৪ রান করেন তিনি। পাশাপাশি হাসমাতুল্লাহ শাহিদি ৬২ বলে ৫৭ রান করেন ৬টি বাউন্ডারির সৌজন্যে। কিন্তু লঙ্কান বোলারদের দাপটে কোনও ভাবেই জয়ের জন্য নির্ধারিত রান তুলতে পারেনি আফগানরা।

মাত্র ৪২.১ ওভারে ১৯১ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। প্রথম ম্য়াচ জয়ের পরের ম্যাচেই হারতে হল হাসমাতুল্লাহদের। এই ম্যাচে দুর্দান্ত বোলিং করেন ওয়ানেন্দু হাসারাঙ্গা এবং ধনঞ্জয় ডি সিলভা। এই দুই বোলারই তিনটি করে উইকেট নেন। পাশাপাশি চামেরা ২টি করে এবং থিকশনা এবং শানাকা একটি করে উইকেট নেন। ১৯১ রানে জিতে তিন ম্যাচে ওডিআই সিরিজে সমতা ফেরাল শ্রীলঙ্কা। ম্যাচের সেরা হন ধনঞ্জয় ডি সিলভা।


মন্তব্য