অবশেষে ফুটবলকে বিদায় জানালেন ইব্রাহিমাভিচ

ফুটবল
জ্লাতান ইব্রাহিমোভিচ  © সংগৃৃহীত

ফুটবলকে বিদায় বললেন স্বঘোষিত সম্রাট জ্লাতান ইব্রাহিমোভিচ। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো অথবা লিওনেল মেসির মতো একাধিক সেরা পুরস্কার জোটেনি তার কপালে। ব্যালন ডি’ওর অথবা ইউরো কাপ কিছুই পাননি। কিন্তু ফুটবল দুনিয়ায় গত ২০ বছর ধরে আলাদা একটা জায়গা ছিল জ্লাতান ইব্রাহিমোভিচের। 

ভেরোনার বিপক্ষে রবিবার (৪ জুন) রাতের ম্যাচের পর তিনি বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্তের কথা জানান। ইব্রাহিমোভিচ জানান, তার অবসরের মতো বড় ঘোষণা দিতে যাওয়ার বিষয়টি কেউ জানতো না। তার বিদায়ের ঘোষণায় আপ্লুত হয়ে পড়েন স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা। কারো কারো চোখের কোণে আসে অশ্রু।

পড়ুন>>>আফগানদের বড় ব্যবধানে হারিয়ে সমতায় শ্রীলঙ্কা

বললেন, এমনকি আমার পরিবারও জানতো না। কারণ আমি চেয়েছিলাম যখন ঘোষণা করব, তখন সবাই একসঙ্গে শুনবে। আমি ফুটবলকে বিদায় জানাচ্ছি, কিন্তু আপনাদেরকে নয়। জাতীয় দল ও ক্লাব ফুটবল মিলিয়ে ৫৬১ গোল করা ফুটবলারের বিদায় মুহূর্তে তাকে সম্মান জানানো হয়। পুরো স্টেডিয়াম জুড়ে মিলানের সমর্থকরা বিশাল আকারের ব্যানার নিয়ে হাজির হন।

সেখানে লেখা ছিল ‘গড বাই’। ইব্রাহিমোভিচ হার্টের আকারে হাত দেখিয়ে ভক্তদের উদ্দেশ্যে চুম্বন দেন। ইনজুরির সঙ্গে লড়ে যাওয়া ইব্রাহিমোভিচ গর বছর হাঁটুর অস্ত্রোপচার করান। মিলানের হয়ে এ মৌসুমে মাত্র চারটি ম্যাচে নেমেছিলেন। ১২১ ম্যাচে ৬২ গোল করে সুইডেনের সর্বকালের সর্বোচ্চ স্কোরার তিনি। জাতীয় দল থেকে ২০১৬ সালে অবসর নেন।

পাঁচ বছর পর আবারো সুইডেনের জার্সি গায়ে চড়ান। ক্লাব ক্যারিয়ারে সবচেয়ে বেশি গোল করেন পিএসজির হয়ে, ১৮০ ম্যাচে করেছেন ১৫৬ গোল। যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে গ্যালাক্সির হয়ে ৫৫ ম্যাচে ৫৩ বার লক্ষ্যভেদ করেন। তবে শুধুমাত্র পরিসংখ্যান দিয়ে বিচার করা যায় না ইব্রাকে। সব কিছু ছাপিয়ে ইব্রাহিমোভিচ এক বর্ণময় চরিত্র।

সীমাবদ্ধতার থাকলেও নিজেকে বিশ্বের সেরাদের একজন হিসেবে প্রতিষ্ঠিত করেছেন এবং তা জানান দিতে পিছপা হননি কখনোই। নিজেকে তিনি সবসময়ই সেরা মেনেছেন এবং নিজের শ্রেষ্ঠত্ব জাহির করেছেন অকপটে। তার অবসর ফুটবল জগতে একটা শূন্যতা তৈরি করবে বলাই যায়।


মন্তব্য