৫০ তম সেঞ্চুরি করে টেন্ডুলকারের রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি

কোহলি
সেঞ্চুরির করার পর বিরাট কোহলি  © সংগৃৃহীত

গত ৫ নভেম্বর ৩৫তম জন্মদিনে সাউথ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির রেকর্ডে শচীন টেন্ডুলকারের পাশে নাম লেখান বিরাট কোহলি। এবার মাস্টার ব্লাস্টারকেও টপকে গেলেন। আসরের প্রথম সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে শতক হাঁকিয়ে শচীনকে ছাড়িয়ে ওয়ানডেতে প্রথম ব্যাটার হিসেবে ৫০তম সেঞ্চুরির মালিক হলেন কোহলি।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ৪২তম ওভারের চতুর্থ বলে লোকি ফার্গুসনকে মিডউইকেট অঞ্চলে ঠেলে ২ রান নেন কোহলি। আটটি চার ও এক ছক্কায় ১০৬ বলে পৌঁছে যান ক্যারিয়ারের ৫০তম ওয়ানডে সেঞ্চুরিতে। ২৭৯ ইনিংসে নতুন মাইলফলক গড়লেন ডানহাতি মহাতারকা। শচীন ৪৫২ ইনিংসে ৪৯ সেঞ্চুরি করে অবসরে গেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির মোট সেঞ্চুরি হল ৮০টি, টেস্টে ২৯ ও টি-টুয়েন্টিতে একটি শতক আছে তার।

নিউজিল্যান্ডের বিপক্ষে আজ শচীনের আরও দুটি রেকর্ড ভেঙেছেন কোহলি। ২৭তম ওভারের শেষ বলে ওয়ানডে ক্যারিয়ারে ৭২তম ফিফটি পূর্ণ করেছিলেন, ৫৯ বলে ফিফটি ছোঁয়া ইনিংসে সেসময় ছিল চারটি চারের মার। ফিফটি পূর্ণ করে সাকিব আল হাসান ও শচীন টেন্ডুলকারকে টপকে ওয়ানডে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের মালিক হয়ে যান কিংবদন্তি ভারতীয় ব্যাটার।

আসরে এপর্যন্ত কোহলির পঞ্চাশোর্ধ্ব ইনিংসের সংখ্যা ৮টি। যার মধ্যে রয়েছে তিনটি সেঞ্চুরি ও পাঁচটি ফিফটি। ২০০৩ বিশ্বকাপে ছয়টি ফিফটি ও এক সেঞ্চুরিতে সাতটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন শচীন। ২০১৯ বিশ্বকাপে পাঁচটি ফিফটি ও দুটি সেঞ্চুরিতে শচীনের পাশে নাম লেখান বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

সেই রেকর্ডের কিছুপর শচীনের আরও একটি রেকর্ড ভেঙেছেন কোহলি, এক আসরে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেছেন ভারতের টপঅর্ডার ব্যাটার। বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি রানের মালিক এতদিন ছিলেন শচীন। ২০০৩ বিশ্বকাপে ১১ ইনিংসে ছয় ফিফটি ও এক সেঞ্চুরিতে করেছিলেন ৬৭৩ রান। ২০ বছর পর শচীনের রেকর্ডটি ভাঙলেন কোহলি। ওয়াংখেড়েতে সেমিতে নামার আগে শচীন থেকে ৭৯ রান দূরে ছিলেন। ৩৪ ওভারের চতুর্থ বলে ৮০ রানে পা দিয়ে শচীনকে ছাড়িয়ে যান।

বিরাট কোহলি ও শ্রেয়াস আয়ারের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে ভারত। নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৯৭ রান করেছে রোহিত শর্মার দল।


মন্তব্য