সেমিফাইনাল নিশ্চিত করতে আজ মাঠে নামবে বাংলাদেশের

অনূর্ধ্ব-১৯
  © ফাইল ছবি

অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে খেলা নিশ্চিত করতে সুপার সিক্সে গ্রুপ-১ এ নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশের যুবারা। এই গ্রুপ থেকে ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। এই ম্যাচের ফলের ওপর নির্ভর করছে সেমিতে কারা হচ্ছে ভারতের সঙ্গী।

অন্যদিকে আয়ারল্যান্ড ও নেপালের বিদায় আগেই নিশ্চিত হয়েছে। এ ছাড়া অনেক যদি কিন্তুর উপর টিকে আছে নিউজিল্যান্ডের সম্ভাবনা। শনিবার (৩ ফেব্রুয়ারি) দক্ষিণ আফ্রিকার বেননিতে পাকিস্তান যুবাদের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস-১। এ ছড়া আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটেও ম্যাচটি লাইভ দেখা যাবে।

সেমিফাইনালে খেলতে পাকিস্তানকে বড় ব্যবধানে হারাতে হবে বাংলাদেশকে। জয়ের পাশাপাশি পাকিস্তানের চেয়ে রান রেটে এগিয়ে থাকতে হবে টাইগার যুবাদের। গ্রুপ পর্ব ও সুপার সিক্সের জয়ে রান রেটে এগিয়ে রয়েছে পাকিস্তান। আগের ম্যাচে নেপালের বিপক্ষে ১৬৯ রানের লক্ষ্য ২৫ দশমিক ২ ওভারে স্পর্শ করে নেট রানরেট বাড়ালেও পাকিস্তানকে টপকে যেতে পারেনি বাংলাদেশ।

গত ম্যাচে নেপালকে হারিয়ে বাংলাদেশের বর্তমান নেট রানরেট ০ দশমিক ৩৪৮। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা পাকিস্তানের নেট রানরেট ১ দশমিক ০৬৪। তাই এমন এক ব্যবধানে জয় পেতে হবে, যাতে পাকিস্তানের রানরেট নেমে আসে বাংলাদেশেরও নিচে।

২০২০ সালে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা জয় করে বাংলাদেশ। ভারতের কাছে ৮৪ রানে হেরে এবারের আসর শুরু করে বাংলাদেশ। এরপর গ্রুপ পর্বে আয়ারল্যান্ডকে ৬ উইকেটে এবং যুক্তরাষ্ট্রকে ১২১ রানের বড় ব্যবধানে হারায় তারা। সুপার সিক্সে নেপালকে ৫ উইকেটে হারায় বাংলাদেশ। অন্যদিকে গ্রুপ পর্বে তিন ম্যাচের সবগুলোতে জয়ের পাশাপাশি সুপার সিক্সে আয়ারল্যান্ডকে হারায় পাকিস্তান।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ স্কোয়াড : মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), মোহাম্মদ আশিকুর রহমান শিবলি, জিসান আলম, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আদিল বিন সিদ্দিক, মোহাম্মদ আশরাফুজ্জামান বরণ্য, আরিফুল ইসলাম, মোহাম্মদ শিহাব জেমস, আহরার আমিন, শেখ পারভেজ জীবন, রাফি উজ্জামান রাফি, রাহাতউদ্দৌল্লা বর্ষণ, ইকবাল হাসান ইমন, ওয়াসি সিদ্দিকী এবং মারুফ মৃধা।

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ স্কোয়াড : সাদ বেগ (অধিনায়ক), আলী আসফান্দ, আলী রাজা, আহমদ হাসান, আমির হাসান, আরফাত মিনহাস, আজান আওয়াইস, হারুন আরশাদ, খুবাইব খলিল, মোহাম্মদ জিশান, নাভিদ আহমেদ খান, শাহজাইব খান, শামিল হোসেন, মুহাম্মদ রিয়াজুল্লাহ ও উবায়েদ শাহ।


মন্তব্য