আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপজয়ী জার্মান ফুটবলারের বিদায়

আর্জেন্টিনা
ফুটবলার আন্দ্রেজ ব্রিহমি  © ফাইল ছবি

আর্জেন্টিনার কাছ থেকে বিশ্বকাপের শিরোপা ছিনিয়ে নিয়ে নিজের দল জার্মানকে তৃতীয় শিরোপা উপহার দেওয়া ফুটবলার আন্দ্রেজ ব্রিহমি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর। গতকাল মঙ্গলবার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জার্মান ফুটবল ক্লাব এফসি কাইজারসৌটার্ন (এফসিকে) ।

ব্রিহমির ক্লাব ক্যারিয়ারের প্রথম ক্লাব এফসিকে শোক জানিয়ে এক বিবৃতিতে বলেছে, ১৯৯০ সালে তিনি তার পেনাল্টি দিয়ে জার্মান জাতীয় দলকে বিশ্বকাপ শিরোপা জিতিয়েছেন এবং একজন ফুটবল কিংবদন্তি হয়ে ওঠেন। এফসিকে পরিবার গভীর শোকের মধ্যে রয়েছে এবং আমাদের চিন্তাভাবনা অ্যান্ডির পরিবার এবং বন্ধুদের সাথে রয়েছে।

ক্লাবটি আরও বলেছে, তিনি (ব্রিহমি) মোট ১০ বছর ধরে রেড ডেভিলসের শার্ট পরেছিলেন এবং এএফসি কাইজারসৌটার্ন ছাড়াও জার্মান চ্যাম্পিয়ন এবং জার্মান কাপ বিজয়ী হয়েছিলেন।

১৯৯০ সালের বিশ্বকাপের ফাইনালে ব্রিহমির শেষ মুহূর্তের পেনাল্টি গোলে ১-০ ব্যবধানে শিরোপা জিতেছিল জার্মানি। আক্রমণাত্মক ডিফেন্ডার ও ডেড বল বিশেষজ্ঞ সে আসরে দিয়াগো ম্যারাডোনারর দলের কাছ থেকে শিরোপা ছিনিয়ে নিয়েছিলেন।

ক্লাব ক্যারিয়ারে এএফসি ছাড়াও জার্মান বায়ার্ন মিউনিখ ও ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের হয়ে খেলেছেন ব্রিহমি। মিলানের হয়ে ব্রিহমি উয়েফা কাপ, সেরি এ এবং ইতালিয়ান সুপার কাপ জিতেছেন।

ব্রিহমি জার্মানির হয়ে ৮৬টি কাপ জিতেছেন, আটটি গোল করেছেন। যার মধ্যে ১৯৯০ সালের ফাইনাল ম্যাচের গোলটি সবচেয়ে স্মরণীয়।


মন্তব্য