দুই প্লেয়ারকে বাদ দিয়ে বাংলাদেশকে পরিকল্পনা করতে বললেন গিলক্রিস্ট

গিলক্রিস্ট
  © ফাইল ছবি

প্রতিটা বড় টুর্নামেন্টেই বাংলাদেশের ব্যর্থতাই চোখে পড়ে। তবে সে তুলনায় এবারের বিশ্বকাপ কিছুটা ভিন্ন। তিন জয় ও তিন হার - এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত এটাই বাংলাদেশের জয়-পরাজয়ের খতিয়ান। জয়ের সংখ্যায় এটিই বাংলাদেশের সেরা বিশ্বকাপ। এর ফলে জায়গা করে নিয়েছে সুপার এইটেও। তবে জয় পরাজয়কে এক পাশে সরিয়ে ব্যাটে-বলে খেলোয়াড়দের পারফরম্যান্স বিচারে বসলে হতাশই হতে হয়। বোলিংয়ে তাও রিশাদ হোসেন-তানজিম সাকিব ঔজ্জ্বল্য ছড়ালেও, ব্যাটিং উইকেটেও ব্যর্থ টাইগার ব্যাটাররা। সুপার এইটে দুই ম্যাচেই লজ্জাজনক হার দেখতে হয়েছে টাইগারদের।

নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচটা বাদ দিলে কোনো ম্যাচেই বাংলাদেশ দেড়শ রানের পুঁজিও সংগ্রহ করতে পারেনি। অ্যান্টিগায় বাকি দল যেখানে অনায়াসেই রান করেছে, বাংলাদেশের ব্যাটারদের সেখানেও করতে হয়েছে সংগ্রাম। এখন পর্যন্ত ৬ ম্যাচ খেলা বাংলাদেশের একমাত্র অর্ধশতক হয়ে আছে নেদারল্যান্ডসের বিপক্ষে সাকিবের ইনিংসটি। ওই ইনিংস বাদ দিলে নামের প্রতি সুবিচার করতে পারেনি কোনো ব্যাটারই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৪০ রান করা বাংলাদেশ ভারতের বিপক্ষে করেছে ১৪৬ রান। নয়টা বিশ্বকাপ খেলা বাংলাদেশ এখনও পড়ে আছে সেই ২০১০ সালের ক্রিকেটেই।

বাংলাদেশের এখন জুনিয়রদের নিয়েই সামনের দিকে তাকানো উচিত বলে মনে করেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট। অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে বিশ্বকাপজয়ী এই উইকেটকিপার জানান, তরুণ খেলোয়াড়দের এখন টানা সুযোগ দেয়া উচিত এবং তারা কয়েকটা খারাপ পারফরম্যান্স করলেই যেন ছুড়ে ফেলা না হয়।

গিলক্রিস্টের ভাষায়, ‘বাংলাদেশের উচিত কিছু তরুণ খেলোয়াড়কে সুযোগ দেওয়া। তাদেরকে টানা খেলার সুযোগও দিতে হবে। কয়েকটা খারাপ পারফরম্যান্স গেলেই দল থেকে ছুঁড়ে ফেলা যাবে না।’

এবারের বিশ্বকাপে বাংলাদেশ দলে আছেন টি-টোয়েন্টি ক্রিকেটেরই সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার। এখন পর্যন্ত হওয়া ৯টি বিশ্বকাপেই খেলেছেন সাকিব আল হাসান। আর মাহমুদউল্লাহ রিয়াদ খেলেছেন ৮টি বিশ্বকাপ। অথচ এই বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে অর্ধশতকটা বাদ দিলে ব্যর্থই বলা যায় সাকিবকে। আর শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ফিনিশিং দেয়ার ব্যাপারটা বাদ দিলে ব্যর্থ রিয়াদও। দলের প্রত্যাশা মেটাতে পারেননি দুই সিনিয়রই। তাই গিলক্রিস্টের পরামর্শ, বাংলাদেশকে এখন সাকিব ও রিয়াদকে ছাড়াই এগিয়ে যাওয়ার পরিকল্পনা করতে হবে।

তিনি বলেন, ‘বাংলাদেশ দলে কারা ভিত্তি হবে সেটি তাদের ঠিক করতে হবে। দলের নেতা কে হবে, কাদেরকে সাথে নিয়ে এগিয়ে যাবে এসব ভাবার সময় এখন। মাহমুদউল্লাহ ও সাকিব তাদের ক্যারিয়ারের শেষ দিকে চলে এসেছে। তাদেরকে ছাড়াই এখন এগিয়ে যাওয়ার পরিকল্পনা কর‍তে হবে বাংলাদেশের।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের দ্বারপ্রান্তে গিয়েও হেরেছে বাংলাদেশ। এটা আত্মবিশ্বাসের জন্য ভালো নয় বলে মত এই অজি ক্রিকেটারের। তিনি বলেন, ‘তারা সাউথ আফ্রিকার বিপক্ষে যেভাবে হেরেছে সেটি দলের আত্মবিশ্বাসের জন্য ভালো নয়। হ্যাঁ, এটির জন্য তারা সুপার এইটে উঠতে পারেনি এমন নয়। কিন্তু এসব ম্যাচে জয় মানসিকতায় অনেক প্রভাব ফেলতে পারে।’


মন্তব্য