‘এবারের বিশ্বকাপ সম্পূর্ণ ভারতের জন্য সাজানো হয়েছে’

ভারত
  © সংগৃৃহীত

আইসিসির ওপর অভিযোগ তুলে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন বলেছেন, আইসিসির বৈশ্বিক টুর্নামেন্টে অন্য সব দলগুলোতে সুযোগ-সুবিধা ভোগ করে থাকে ভারত। এটা সবারই জানা। তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ পুরোটাই ভারতকে পরিকল্পনা করে সাজানো হয়েছে। 

এবারের বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের নতুন এবং অচেনার পিচে সবার ভুগলেও সবগুলোতেই জয় পেয়েছে ভারত। কারণ, গ্রুপ পর্বের চার ম্যাচের তিনটি একই মাঠে খেলার সুযোগ পেয়েছে ভারত। এ ছাড়াও নিউইয়র্কের সেই মাঠে বাংলাদেশের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচও খেলেছিল তারা, যা অন্য কোনো দল এমন সুযোগ পায়নি।

এ ছাড়াও তারা সেমিফাইনালে গেলে কোথায় খেলা হবে তা আগে থেকেই জানতো ভারত। সেই মাঠ এবং কন্ডিশন বিবেচনা করতে পারার সুযোগ কাজে লাগিয়েই চার স্পিনার নিয়ে দল ঘোষণা করেছিল বিসিসিআই।

যে কারণে আইসিসির কঠোর সমালোচনা করেছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন। ক্লাব প্রেইরি ফায়ার পডকাস্টে তিনি বলেছেন, এটা তাদের (ভারত) টুর্নামেন্ট। তারা যেখানে চায়, সেখানে খেলছে। তারা জানে তাদের সেমিফাইনাল ম্যাচ কোথায় হবে। তারা প্রতিটা ম্যাচ খেলছে সকাল বেলা, যেন ভারতের দর্শকরা রাতের বেলা টিভিতে খেলা দেখতে পারে।

ভন আরও বলেন, আমি বুঝতে পারছি। বিশ্ব ক্রিকেটে টাকার বিষয়টি গুরুত্বপূর্ণ। কিন্তু দ্বিপাক্ষিক সিরিজ হলে বিষয়টি বোধগম্য হতো। কিন্তু আপনি যখন বিশ্বকাপ খেলবেন, আইসিসির উচিত অন্য দলগুলোর প্রতি আরও স্বচ্ছ হওয়া। ভারতের কারণে ক্রিকেটে টাকা আসে, তাই এই সুবিধা পেতে পারে না।

‘আমি যেমনটা বললাম, দ্বিপাক্ষিক সিরিজে এসব হলে আমি বুঝতাম। কিন্তু বিশ্বকাপে আপনি একটি দলের প্রতি সহমর্মিতা, পক্ষপাত দেখাতে পারেন না। এই বিশ্বকাপ সম্পূর্ণ ভারতের জন্য সাজানো হয়েছে।’

এদিকে প্রতিটি আইসিসি টুর্নামেন্টের গ্রুপ পর্বে ভারত ও পাকিস্তানের ম্যাচ হতে দেখে অবাক হয়েছেন আরেক ইংলিশ সাবেক ক্রিকেটার ডেভিড লয়েড। তার মতে দৃষ্টিতে এটি এক ধরনের ‘ফিক্সিং’। ফুটবল বিশ্বকাপ, ইউরোর কোন গ্রুপে কোন দল খেলবে, তা নির্ধারণ হয় ড্রর মাধ্যমে। ক্রিকেট বিশ্বকাপ তেমন নয়। তাই প্রতি বিশ্বকাপেই ভারত-পাকিস্তান, ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচ রাখার চেষ্টা করে আইসিসি।

টক স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে লয়েড বলেন, আমরা ক্রিকেটে ম্যাচ ফিক্সিং নিয়ে কথা বলি। এটা বড় একটা টুর্নামেন্টের ফিক্সিং। খেলাটাই কিন্তু মঞ্চ। আপনি এটাকে ফিক্স করতে পারেন না। এটা তো কিছুই নয়। আমরা আরও অনেক কিছুই ফিক্স করি। এই বিশ্বকাপেই তো কত কিছু আগে থেকে নির্ধারণ করে রাখা হয়েছে (সূচি, ভেন্যু)। আপনি কারসাজি করার চেষ্টা করছেন, এটা ঠিক নয়।


মন্তব্য


সর্বশেষ সংবাদ