সুপার ফোরের দ্বিতীয় দল ভারত

ক্রিকেট
সুপার ফোরের দ্বিতীয় দল ভারত  © ক্রিকইনফো

এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের পর সুপার ফোর নিশ্চিত করলো ভারতও। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে দুর্বল প্রতিপক্ষ হংকংকে ৪০ রানের ব্যবধানে হারিয়েছে রোহিত শর্মার দল। প্রথম ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছিল ভারতীয়রা। দুবাইতে টস হেরে ব্যাট করতে নেমে বিরাট কোহলি এবং সুর্যকুমার যাদবের ঝড়ো ব্যাটিংয়ের ওপর ভর করে ১৯২ রান সংগ্রহ করে ভারত। জবাবে ৫ উইকেট হারিয়ে ১৫২ রানে থেমে যায় হংকংয়ের ইনিংস। 

হেরে গেলেও দারুন লড়াই করেছে হংকং। শুরুতে বোলিংয়ে ভারতকে চেপে ধরেছিল। যদিও শেষ মুহূর্তে সেই চাপ আর রাখতে পারেনি। অনেক রান তুলে নেন কোহলি আর সুর্যকুমার যাদব।

১৯৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে পাওয়ারপ্লের ৬ ওভারে হংকং তুলেছিল ৫১/২ রান। হংকং এর ব্যাটিং আশা জাগাচ্ছিল। কিন্তু ভারতের নিয়ন্ত্রিত বোলিং অবশ্য সে আশায় গুড়ে বালি দিয়ে দেয়। শেষ পর্যন্ত ১৫২ রান তুলে ফেলেছিল হংকং ব্যাটাররা। শ্রীলঙ্কা, বাংলাদেশ, এমনকি পাকিস্তানও এত রান করতে পারেনি নিজেদের ম্যাচে।

মূলতঃ কিছু হারাবার ভয় নেই, এ কারণেই ভয়-ডরহীন ক্রিকেট খেলেছে হংকং ব্যাটাররা। বাবর হায়াত আর কিঞ্চিত শাহ দারুণ ব্যাটিং করেছেন। ৩৫ বলে সর্বোচ্চ ৪১ রান করেন বাবর হায়াত। কিঞ্চিত শাহ করেন ২৮ বলে ৩০ রান। শেষ দিকে জিশান আলি ১৭ বলে ২৬ রান করেন।

ভারতীয় বোলারদের মধ্যে ভুবনেশ্বর কুমার, আর্শদিপ সিং, রবিন্দ্র জাদেজা এবং আবেশ খান নেন ১টি করে উইকেট।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ১৯২ রান সংগ্রহ করে ভারত। ৬ ছক্কা আর ৬ চারে ২৬ বলে ৬৮ রান করেন সুর্যকুমার যাদব এবং ৪৪ বলে ৫৯ রান করে অপরাজিত থাকেন বিরাট কোহলি। ৩৬ রান করেন লোকেশ রাহুল। ম্যান অফ দ্যা ম্যাচ হন সূর্য। সুপার ফোরে যেতে হলে নিজেদের দ্বিতীয় ম্যাচে হংকং কে হারাতেই হবে পাকিস্তানের।


মন্তব্য