নিলামে উঠছে ম্যারাডোনার সেই ‘ঈশ্বরের হাতের’ বল

ফুটবল
  © ফাইল ফটো

১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার হয়ে প্রয়াত ফুটবল কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনার বহুল আলোচিত ‘ঈশ্বরের হাতে’ দেয়া গোলের বলটি এবার নিলামে উঠতে যাচ্ছে। আগামী মাসে অনুষ্ঠিতব্য নিলামে বলটি কমপক্ষে ২.৫ মিলিয়ন থেকে ৩ মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে বলে আশা করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ানের।

আরও পড়ুনঃ পুলিশ বক্সে রিকশাচালকদের হামলা

আগামী ১৬ নভেম্বর শুরু হবে এই নিলাম কার্যক্রম। নিলামে অংশগ্রহণকারীরা অনলাইনে রেজিস্ট্রেশন শুরু করতে পারবেন ২৮ অক্টোবর থেকে। লন্ডন ভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বুড জানায়, তাদের প্রত্যাশা বলটি আড়াই থেকে তিন মিলিয়ন পাউন্ডে বিক্রি হবে। এক বিবৃতিতে নিলাম ঘরের চেয়ারম্যান গ্রাহাম বুড বলেন, ‘বলটি কেন্দ্র  করে যে ইতিহাস রচিত হয়েছে তাতে আমি মনে করি নিলামের সময় এটি দারুন জনপ্রিয়তা পাবে।’

উল্লেখ্য, ফকল্যান্ড যুদ্ধের পর রাজনৈতিক উত্তেজনার কারণে ১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম ইংল্যান্ডের কোয়ার্টার ফাইনাল ম্যাচটিকে ঘিরেও ছিল টান টান উত্তেজনা। ম্যাচে প্রয়াত ম্যারাডোনার গোল দু’টি উত্তেজনার ওই পারদকে আরো বাড়িয়ে দিয়েছিল। ম্যারাডোনা প্রথম গোলটি করেছিলেন বক্সের ভেতরে গিয়ে। এ সময় ইংল্যান্ড গোল রক্ষক পিটার শিল্টনকে বোকা বানিয়ে বলে ঘুষি মেরে জালে জড়ান ম্যারাডোনা। 

আরও পড়ুনঃ নদীতে বালু তোলা নিয়ে দ্বন্দ্ব, পৌর মেয়রসহ গুলিবিদ্ধ ৩

পরে ওই গোলের ব্যাখ্যা করতে গিয়ে আর্জেন্টাইন কিংবদন্তী বলেছিলেন, কিছুটা মাথা দিয়ে এবং কিছুটা ঈশ্বরের হাতে গোলটি করেছিলেন। ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে ম্যারাডোনা দ্বিতীয় গোলটি করেছিলেন চার মিনিট পর। এই সময় মধ্যমাঠ থেকে বল নিয়ে ইংল্যান্ডের রক্ষণে থাকা ৫ ইংলিশ খেলোয়াড়কে কাটিয়ে গোলরক্ষক শিল্টনকে পরাস্ত করেন তিনি। ওই গোলটি ‘শতাব্দীর সেরা গোলের’ খেতাব পেয়েছে । শেষ পর্যন্ত অবশ্য বিশ্বকাপের শিরোপাটিও জয় করে নেয় আর্জেন্টিনা।


মন্তব্য