মেসিদের সেরা কামব্যাক, মেক্সিকোকে হারাল ২-০ গোলে

মেসিদের সেরা কামব্যাক, মেক্সিকোকে হারাল ২-০ গোলে
মেসিদের সেরা কামব্যাক, মেক্সিকোকে হারাল ২-০ গোলে  © সংগৃহীত

অনেক আশা ও ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে যে বিশ্বকাপ মিশন শুরু করে আর্জেন্টিনা সেটা প্রথম ম্যাচেই হোঁচট খায় সৌদি আরবের কাছে হেরে। বিশ্বকাপ ইতিহাসের অন্যতম বড় অঘটনের পর কীভাবে ফিরে আসেন লিওনেল মেসি ও তার দল সেটা দেখার অপেক্ষাতেই যেন ছিল ফুটবল বিশ্ব।

তাদের হতাশ করেনি আর্জেন্টিনা। বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। দলের হয়ে গোল করেছেন লিওনেল মেসি ও এনজো ফার্নান্দেস।

এমন চাপের ম্যাচে মেসির কাছ থেকে বিশেষ পারফরম্যান্স চাইছিলেন কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে উপস্থিত ৮০ হাজার দর্শক। ৭ বারের ব্যালন ডরজয়ী হতাশ করেননি তাদের। করেছেন দুর্দান্ত এক গোল। আর ফার্নান্দেসকে দিয়ে করিয়েছেন একটি।

ম্যাচের শুরুটা অবশ্য বেশ কঠিন হয় আর্জেন্টিনার জন্য। নাছোড়বান্দা মেক্সিকো প্রেসিং ফুটবল খেলা শুরু করে প্রথম মিনিট থেকেই। আর্জেন্টিনার কোনো খেলোয়াড়কে জায়গা দিচ্ছিল না মেক্সিকানরা। সঙ্গে যোগ হয় কড়া ট্যাকল।

প্রথমার্ধে ১০টি ফাউল করে মেক্সিকো। তবে তাদের বলের পজেশন ছিল ৩২ ভাগ। ৬৮ ভাগ বল ছিল মেসি-দি মারিয়াদের পায়ে। মেক্সিকো সুযোগ পেয়েছিল বার দুয়েক। কাজে লাগাতে পারেনি। ৪৫ মিনিটে আলেক্স বেগার ডিরেক্ট ফ্রি-ইক ঝাপিয়ে পড়ে ঠেকান আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস। গোলশূন্য অবস্থাতেই শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর নিজেদের ফিরে পায় আর্জেন্টিনা। প্রথমার্ধে প্রেসিং করে যাওয়া মেক্সিকো দ্বিতীয়ার্ধে চাপ বজায় রাখতে পারেনি।

ফলে, মাঠে জায়গা পেতে শুরু করেন মেসি-দে পলরা। ৬৪ মিনিটে আসে আর্জেন্টিনার কাঙ্ক্ষিত মুহূর্ত।

আনহেল দি মারিয়ার কাছ থেকে ডি বক্সের বাইরে বল পান লিওনেল মেসি। অনবদ্য ট্রেডমার্ক শটে বক্সের বাইরে থেকেই পরাস্ত করেন মেক্সিকোর গোলকিপার গিয়ের্মো ওচোয়াকে। ওই এক গোলের পর ম্যাচে নিয়ন্ত্রণ নিয়ে নেয় আর্জেন্টিনা। ট্যাকটিকাল বদলি হিসেবে লাউতারো মার্তিনেসের জায়গায় আর্জেন্টিনার কোচ মাঠে নামান এনজো ফার্নান্দেসকে।

নিজের গতির কারণে বারবার ঢুকে পড়ছিলেন তিনি। ৮৭ মিনিটে মেসি দেয়া পাসে বল পেয়ে ড্রিবল করে বাম প্রান্ত দিয়ে বক্সে ঢুকে যান ফার্নান্দেস। ডিফেন্ডারকে বোকা বানিয়ে বাঁকানো শটে বল জালে জড়ান ২১ বছরের এই তরুণ। ওই গোলের পর স্বস্তি ফেরে আর্জেন্টিনা ক্যাম্পে। বাকি সময়ে মেক্সিকো কার্যকরী কোনো আক্রমণই গড়ে তুলতে পারেনি।

২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মেসির দল ও টিকে থাকে বিশ্বকাপে। বুধবার নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডকে হারাতে পারলে গ্রুপ সি-থেকে চ্যাম্পিয়ন হয়েই নক আউটে যাবে আর্জেন্টিনা।

একই দিন মেক্সিকো খেলবে সৌদি আরবের বিপক্ষে। ওই ম্যাচে জয় পেলেও অন্য ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে মেক্সিকানদের।


মন্তব্য