চবিতে বিশ্ব মূকাভিনয় দিবস পালিত

ক্যাম্পাস
চবিতে বিশ্ব মূকাভিনয় দিবস পালিত  © টিবিএম ফটো

মার্সাল মার্সো ছিলেন একজন ফরাসি অভিনেতা ও মূকাভিনেতা। তিনি তার মঞ্চ ব্যক্তিত্ব "বিপ দ্য ক্লাউন" চরিত্রের জন্য সর্বাধিক খ্যাতি অর্জন করেন। তিনি মূকাভিনয়কে "নৈঃশব্দের শিল্পকলা" বলে আখ্যায়িত করেন এবং ৬০ বছরের অধিক সময় বিশ্বব্যাপী পেশাদার মূকাভিনয় পরিবেশন করেছেন।

মার্সাল মার্সোর জম্ম শতবার্ষিকী ও বিশ্ব মূকাভিনয় দিবস উপলক্ষে 'বিশ্ব মূকাভিনয় দিবস ও তারুণ্যের ভাবনা' শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করে চিটাগং ইউনিভার্সিটি মাইম অ্যাকশন।গতকাল (২২ মার্চ)রাত নয়টায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে আমন্ত্রিত অতিথি হিসেবে স্বাগত বক্তব্য রাখেন বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মহাপরিচালক কাজী মশহুরুল হুদা।তিনি বক্তব্যে মূকাভিনয়ের বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা নেওয়া দিকনির্দেশনা দেন।রুদ্র তালুকদারের সন্ঞ্চালনায় দেড় ঘণ্টার ওয়েবিনারে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সভাপতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.ইস্রাফিল আহমেদ রঙ্গন,ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা মীর লোকমান,টিভি অভিনেত্রী মৌসুমী মৌ প্রমুখ।

এই ওয়েবিনার ও চিটাগং ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের কর্মপরিকল্পনা বিষয়ে জানতে চাইলে চিটাগং ইউনিভার্সিটি মাইম অ্যাকশনের প্রতিষ্ঠাতা মোঃ আব্দুল্লাহ আল জোবায়ের বলেন, "ওয়েবিনারটির মূল উদ্দেশ্য ছিলো বিশ্ব মূকাভিনয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা ও মূকাভিনয় এর প্রবাদ পুরুষ মার্সেল মার্সোর জীবনী নিয়ে আলোচনা করা। পাশাপাশি বাংলাদেশের মূকাভিনয় এর প্রসারে করণীয় নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে।চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাইম বা মূকাভিনয় নিয়ে কাজ করা হচ্ছে, আমরা আশা করি এটি খুবই জনপ্রিয় শিল্প হিসেবে অচিরেই সকলের নিকট ছড়িয়ে পড়বে।


মন্তব্য