জাবির ভর্তি আবেদন শুরু ৯ মে চলবে ৩১ মে পর্যন্ত

জাবি
  © প্রতীকী ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হবে আগামী ৯ মে থেকে  ৩১ মে পর্যন্ত। আবেদন শেষে ভর্তি পরীক্ষা শুরু হবে ১৬ জুন। চলবে ২৪ জুন পর্যন্ত। নির্দিষ্ট এ সময়ের মধ্যে ইউনিট প্রতি বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (১৭ এপ্রিল) ডেপুটি রেজিস্ট্রার মো: আবু হাসান কর্তৃক স্বাক্ষরিত এক  বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 

A ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউটেকনোলজি) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক  উভয় পরীক্ষায়  আলাদাভাবে জিপিএ ৪.০০ ও  সর্বমোট ৮.৫০ থাকতে হবে তবে ইনফরমেশন টেকনোলজির ক্ষেত্রে ৯.০০ ।

B ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ আইন অনুষদ) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় সমাজবিজ্ঞান অনুষদের জন্য পৃথকভাবে ন্যূনতম জিপি ৩.৫০ ও আইন অনুষদের জন্য ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে। এক্ষেত্রে সমাজবিজ্ঞান অনুষদের জন্য  সর্বমোট জিপিএ ৮.০০ ও আইন অনুষদের জন্য ৮.৫০ থাকতে হবে।

C ইউনিট (কলাও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উত্তর পরীক্ষার পৃথকভাবে জিপিএ ৩.৫o ও সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

C1 ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষার পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ ও সর্বমোট ৭.০০ থাকতে হবে।

D ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ ও সর্বমোট ৯.০০ থাকতে হবে।

E ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ): মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

২০২২ সালের মতো এবারও ভর্তি পরীক্ষার আবেদন ফি অপরিবর্তিত থাকবে। এবার আইবিএ আলাদা ইউনিট এবং নাটক ও নাট্যতত্ত্বের সঙ্গে চারুকলা আলাদা ইউনিটে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। ফলে এ বছর পাঁচ ইউনিটের জায়গায় সাতটি ইউনিটে পরীক্ষা নেওয়া হবে। 

বিশ্ববিদ্যালয়ের ৬ অনুষদের অধীনে ৩৪টি বিভাগ ও ৩ ইন্সটিটিউট মিলিয়ে মোট আসন সংখ্যা রয়েছে ১ হাজার ৮৮৯টি। এর মধ্যে ছাত্র ৯৫০ এবং ছাত্রীদের জন্য আসন রয়েছে ৯৩৯টি।

আবেদন ফি: বিকাশ অথবা রকেটের মাধ্যমে বিভিন্ন ইউনিটে আবেদনের জন্য নিম্নোক্তহারে আবেদন ফি প্রদান করতে হবে।

A, B এবং C ইউনিটের প্রতিটির জন্য ৯০০ টাকা

C1, D এবং E ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা


মন্তব্য


সর্বশেষ সংবাদ