না ফেরার দেশে ঢাবি অধ্যাপক নুরুল ইসলাম, উপাচার্যের শোক

ঢাবি
  © ফাইল ছবি

না ফেরার দেশে বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ার‌ম্যান, খ্যাতনামা অর্থনীতিবিদ  ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক নুরুল ইসলাম। গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের স্থানীয় সময় দিবাগত রাত ১২টার দিকে তিনি মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।

সুদীর্ঘ কর্মজীবনে অধ্যাপক নুরুল ইসলাম জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) অর্থনীতি ও সামাজিক নীতি বিভাগের সহকারী মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) চেয়ারম্যান ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন।

অধ্যাপক নুরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। এক শোকবাণীতে উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ ও আস্থাভাজন এই অর্থনীতিবিদ মুক্তিযুদ্ধের পক্ষে বিশ্বজনমত গঠনে অসাধারণ ভূমিকা পালন করেছেন। প্রথিতযশা ও দূরদর্শী এই অর্থনীতিবিদ যুদ্ধ পরবর্তী সময়ে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত অর্থনীতি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

উপাচার্য বলেন, অধ্যাপক ড. নুরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও ইয়েল, অক্সফোর্ড, কেমব্রিজ এবং লন্ডন স্কুল অব ইকোনমিকসসহ বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণা করেছেন। দেশে-বিদেশে তাঁর ২৫টির বেশি বই এবং বিভিন্ন জার্নালে অসংখ্য প্রবন্ধ প্রকাশিত হয়েছে। স্বনামধন্য এই অর্থনীতিবিদ সুদীর্ঘ কর্মজীবনে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সততা, নিষ্ঠা, দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। মহান মুক্তিযুদ্ধ, যুদ্ধ পরবর্তী দেশের অর্থনীতি পুনরুদ্ধার, অর্থনৈতিক উন্নয়ন এবং অর্থনীতি বিষয়ক শিক্ষা ও গবেষণায় অনন্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।


মন্তব্য