পাবিপ্রবির ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের নাম পরিবর্তন 

পাবিপ্রবি
  © লোগো

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ২০তম বিভাগ  'ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগ' এর নাম পরিবর্তন করে  'ইতিহাস বিভাগ' নামকরণ করা হয়েছে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ৬৬ তম রিজেন্ট বোর্ডের সভায় এই নাম পরিবর্তনের সিদ্ধান্ত গৃহিত হয়েছে।  বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, এর আগে একাডেমিক কাউন্সিলের সভায় নাম পরিবর্তনের সুপারিশ করলে রিজেন্ট বোর্ডে আলোচনার মাধ্যমে এই অনুমোদন দেওয়া হয়। এছাড়া পূর্বে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সংশ্লিষ্ট দপ্তরে আবেদন ও দাপ্তরিক অনুমোদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে  সূত্র জানায়। 

২০১৬ সালে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০তম বিভাগ হিসেবে ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগ যাত্রা শুরু । ২০১৬-১৭ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে পাঠ কার্যক্রম শুরু করে বিভাগটি। বর্তমানে বিভাগটিতে মোট ছয়টি ব্যাচের শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে।

নাম পরিবর্তনের অনুভূতি ব্যক্ত করে বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী আবদুল্লাহ আল নোমান বলেন, আমাদের বিভাগের নাম ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ থাকায় পরবর্তীতে শিক্ষা সেক্টরে  আমাদের জন্য কোন সুযোগ ছিল না। আমরা ইতিহাসে পড়ে যোগ্যতা ও ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকে এই বিষয়ে শিক্ষকতা করার সুযোগ ছিল না। এখন নাম পরিবর্তন হয়ে সেই সমস্যা দুর হয়েছে। আমরা ভবিষ্যতে নাম পরিবর্তনের সুবিধা গ্রহণ ও প্রতিযোগিতার বাজারে সাফল্য অর্জন করতে পারলেই সবচেয়ে আনন্দিত হবো।

২য় ব্যাচের শিক্ষার্থী শাহিদুল ইসলাম বলেন, ২০১৮ সালে ভর্তি হয়েছিলাম ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগে। তখন জানা ছিল না এই বিভাগে ভর্তি হলে শিক্ষক নিবন্ধন ও বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের মত গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আমরা অংশগ্রহণ করতে পারবো না। খুব হতাশ হয়েছিলাম। তবে ক্লাস শুরুর পর থেকে নাম পরিবর্তন নিয়ে শিক্ষকদের প্রচেষ্টা দেখে নিমিষেই এই হতাশা দূর হয়ে যায়। শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টাসহ শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বাত্মক সহযোগিতায় বিভাগ প্রতিষ্ঠার ৭ বছর পরে নাম পরিবর্তন হল। এই পরিবর্তন আমাদের জন্য অত্যন্ত আনন্দের।এই পরিবর্তনের পিছনে সবচেয়ে বড় অবদান আমাদের বিভাগের শ্রদ্ধেয় চেয়ারম্যান স্যার সহ অন্যান্য সকল শ্রদ্ধেয় শিক্ষকদের। আমরা শিক্ষকদের প্রতি চির কৃতজ্ঞ থাকবো।

এ বিষয়ে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ  জানান, আমাদের পাঠ্যক্রমে ইতিহাস বিভাগের সকল বিষয় পাঠদান করা হলেও  'ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ' নাম হওয়ায় শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক পরীক্ষার বাজারে বিভাগীয় কোডের সুবিধা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা ছিল। এখন 'ইতিহাস বিভাগ' হওয়ায় সেই আশঙ্কা দূর হলো। দীর্ঘ প্রচেষ্টায় শিক্ষার্থীদের ভবিষ্যতের দুশ্চিন্তা দূর করে নাম পরিবর্তন করতে পেরে অত্যন্ত আনন্দ প্রকাশ করছি। এজন্য বিশেষ ধন্যবাদ জানাই পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য স্যার, উপ-উপাচার্য স্যার ও ট্রেজাজার স্যারকে। এছাড়া কৃতজ্ঞতা প্রকাশ করছি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রতি।

বিভাগের নাম পরিবর্তন প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন,  শিক্ষার্থীদের সুন্দর ভবিষ্যত সকল শিক্ষক কামনা করেন। যখন শুনেছি এই বিভাগের শিক্ষার্থীরা প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে শুধু নামের কারণে পিছিয়ে থাকবে তখনই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছি। আমরা চাই সমস্যা মুক্ত একটি বিশ্ববিদ্যালয়। নতুন এই বিশ্ববিদ্যালয়টিতে সকলের সহযোগিতার মাধ্যমে আমরা আস্তে আস্তে সমস্যাগুলো কাটিয়ে উঠতে চাই।


মন্তব্য