বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গবিসাসের বৃক্ষরোপণ

গবি
গবিসাসের বৃক্ষরোপণ  © টিবিএম ফটো

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয় (গবি) ক্যাম্পাসে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করেছে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)।

সোমবার (৫ জুন) বিকাল ৪:৩০ টায়  এ কর্মসূচির উদ্ভোদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এ সময় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে দেবদারু, জাম, বাগানবিলাস, কদবেল, আমলকী, লটকন, বিলম্ব, করমচা গাছের চারা রোপণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, গবিসাসের সাধারণ সম্পাদক হাসিব মীর, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ রোমন হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ আখলাক- ই রসুল সহ কমিটির অন্যান্য সদস্য ,  শিক্ষানবিশ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থী।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, ' বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির পক্ষ থেকে তোমরা যে কাজটি করলে এটি একটি উন্নয়নমূলক কাজ। আমাদের দেশে বনায়নের সংখ্যা কমে যাচ্ছে। গাছ লাগানোর পাশাপাশি যেনো পরিবেশ দূষণ না হয় যাকে আমরা ফিজিক্স এর ভাষায় বলি 'ডিসর্ডার' হয়ে যাচ্ছে। যদি এরকম ডিসর্ডার হয় তাহলে পরিবেশ খারাপের দিকে যাবে। আমাদের সকলকে এই বিষয়ে সচেতন হতে হবে।'

গবিসাসের সভাপতি বরাতুজ্জামান স্পন্দন বলেন, একটি দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা দরকার। সেখানে আমাদের দেশে বনভূমি প্রয়োজনের তুলনায় অপ্রতুল। দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার কর্মসংস্থান ও বাসস্থানের যোগান দিতে গিয়ে নির্বিচারে বনভূমি ধ্বংস করা হচ্ছে। বৈশ্বিক উষ্ণায়নের বর্তমান পরিস্থিতি থেকে পরিত্রাণের একমাত্র পথ ব্যাপক পরিমানে বৃক্ষরোপন করা। এ বিষয়ে শিক্ষার্থী ও দেশবাসীকে অনুপ্রাণিত করার লক্ষ্যে গবিসাসের এ আয়োজন।

উল্লেখ্য, ১৯৭৩ সালে জাতিসংঘ ৫ জুনকে ‘বিশ্ব পরিবেশ দিবস’হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে জাতিসংঘ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় গবিসাস এইদিনে প্রতিবছর ক্যাম্পাসে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করে থাকে।


মন্তব্য