চারুকলায় প্রথম সৌম্য দীপ্ত কলা ইউনিটে বিজ্ঞানেও প্রথম

ঢাবি
  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন সৌম্যদীপ্ত মণ্ডল।

আজ বুধবার (৭ জুন) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলাফল ঘোষণা করেন।

জানা গেছে, ঢাকা কলেজের ছাত্র। তিনি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট ১০৩ দশমিক ০০ পেয়ে প্রথম হয়েছেন।
May be an image of 1 person and text

এবারের ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে আসনসংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর বিপরীতে ১ লাখ ২২ হাজার ৮৩৪ শিক্ষার্থী আবেদন করেন। একটি আসনের বিপরীতে লড়েছেন প্রায় ৪২ জন শিক্ষার্থী।

এর আগে গত ৬ মে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৯৮ হাজার ৪৩০ জন শিক্ষার্থী।

আগে পাঁচ ইউনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এ বছর থেকে শুধু চারটি ইউনিটেই হয় এ পরীক্ষা। আগের ‘ক’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে বিজ্ঞান ইউনিট। ‘খ’ ইউনিটের নাম পরিবর্তন করে রাখা হয়েছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। ‘গ’ ইউনিটের নাম পরিবর্তন করে ব্যবসায় শিক্ষা ইউনিট এবং ‘চ’ ইউনিটের নাম পরিবর্তন করে চারুকলা ইউনিট করা হয়েছে।


মন্তব্য