চবি শিক্ষক সমিতির নির্বাচন

সাদা দলের বর্জনে মাঠে কেবল হলুদ দল ও ‘বিদ্রোহীরা’

ক্যাম্পাস
  © সংগৃৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সমিতি ২০২৪ এর কার্যনির্বাহী পরিষদ নির্বাচনে ১১টি পদের বিপরীতে দুটি প্যানেল থেকে ২২ জন প্রার্থী নির্বাচনে লড়বেন। রোববার (২১ এপ্রিল) দুপুরে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে শিক্ষক সমিতি নির্বাচন কমিশন। এর আগে ২১ মার্চ মনোনয়নপত্র বিতরণ করা হয়। মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে প্রকাশ করে চূড়ান্ত প্রার্থী তালিকা।

অংশ নেওয়া ২২ জনের মধ্যে ১১ জন প্রার্থী আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের রাজনৈতিক সংগঠন বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজের (হলুদ দল)। বাকি একটি প্যানেল থেকে হলুদ দলের 'বিদ্রোহী' প্রার্থী ১১ জন । এবারও নির্বাচন বর্জন করেছেন বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের শিক্ষকরা।

হলুদ দলের এক অংশ থেকে সভাপতি পদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, সহ-সভাপতি পদে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলা উদ্দিন, কোষাধ্যক্ষ পদে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক শাহনেওয়াজ মাহমুদ সোহেল, সাধারণ সম্পাদক পদে আইন বিভাগের অধ্যাপক এ.বি.এম আবু নোমান, যুগ্ম সম্পাদক পদে  ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের ড. মোঃ নজরুল ইসলাম, সদস্য পদে ফিশারিজ বিভাগের অধ্যাপক ড. রাশেদ উন নবী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ এস এম বোরহান উদ্দিন, সমাজতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক পারভীন সুলতানা, চারুকলা ইনস্টিটিউটের অধ্যাপক ড, সুফিয়া বেগম, উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অনিমেষ বিশ্বাস ও আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মঞ্জুরুল আলম নির্বাচনে প্রার্থী হয়েছেন।

অপর দিকে হলুদ দলের আরেক অংশ থেকে সভাপতি পদে ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সের অধ্যাপক ড মোঃ দানেশ মিয়া,সহ সভাপতি পদে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড নাজনীন নাহার ইসলাম, সাধারণ সম্পাদক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. ওমর ফারুক রাসেল,কোষাধ্যক্ষ পদে আইন বিভাগের অধ্যাপক ড মোহাম্মদ মঈন উদ্দীন,যুগ্ম সম্পাদক পদে ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কুদ্দুস লাভলু,  সদস্য পদে সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এস এম মনিরুল হাসান, আইন বিভাগের অধ্যাপক ড. মোঃ আব্দুল্লাহ আল মামুন, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম রেজাউর রহমান, দর্শন বিভাগের অধ্যাপক ড. এফ এম এনায়েত হোসেন, নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড.এস এম সাদাত আল সজীব, আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড মুহাম্মদ নূর হোসাইন 

প্রার্থীরা গত ২১ মার্চ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর ১টায় মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হয়। ২১ এপ্রিল দুপুর ১২টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ পেয়েছেন প্রার্থীরা।

৩০ এপ্রিল সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে এবং ঐদিন সন্ধ্যায় ফলাফল ঘোষণা করা হবে। শিক্ষক সমিতির কার্যালয়ে অগ্রীম ভোট দেওয়া যাবে ২৫ এপ্রিল ও ২৮ এপ্রিল।


মন্তব্য