শর্তসাপেক্ষে নবীন শিক্ষার্থীদের ৪ হাজার টাকা করে বৃত্তি দিবে ঢাবি 

ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ক্লাসে ৮০ শতাংশ উপস্থিত থাকার শর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথমবর্ষের প্রত্যেক শিক্ষার্থীকে ৪ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। বুধবার (২৬ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে অনুষ্ঠিত বার্ষিক সিনেট অধিবেশনে অভিভাষণ বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, চলতি বছর তিন লাখেরও বেশি ভর্তিচ্ছু শিক্ষার্থীর মধ্যে ৬ হাজার শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে। এর বেশির ভাগ শিক্ষার্থী আর্থিকভাবে অস্বচ্ছল, যাদের অনেকেই দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রথমবারের মতো অঙ্কম এসেছে। আর্থিক অস্বচ্ছলতা ও আবাসনের অসুবিধার কারণে প্রায়শ প্রথম বর্ষে বহু শিক্ষার্থী হতাশাগ্রস্ত ও বিপথগামী হয়ে যায়। এসব শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির আওতায় নিয়ে আসার জন্য আমরা একটি উদ্যোগ নিয়েছি।

এ লক্ষ্যে ‘প্রথমবর্ষের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির নীতিমালা, ২০২৪’ নামে একটি নীতিমালা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রেজারারের নেতৃত্বে প্রণয়ন করা হয়েছে। কমবেশি ৪ হাজার টাকা প্রতি মাসে তাদের শিক্ষাবৃত্তি প্রদান করা হবে। ৮০ শতাংশের উপর যাদের ক্লাস উপস্থিতি থাকবে, তারাই এ বৃত্তির আওতায় আসবে।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, বৃত্তির অর্থপ্রাপ্তির জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে ইতোমধ্যে একটি সভা করেছি। তিনি সিংহভাগ অর্থ প্রদানের ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছেন। এই জুলাইয়ে বিভিন্ন সরকারি-বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্তব্য ব্যক্তিদের সাথেও সভা করার পরিকল্পনা রয়েছে। আশা করি, এই প্রচেষ্টায় সকলের সহযোগিতা পাওয়া যাবে।


মন্তব্য