রাবিপ্রবি শিক্ষক সমিতির অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক কর্মবিরতি ঘোষণা

রাবিপ্রবি
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) শিক্ষক সমিতি আগামী ১ জুলাই অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণাসহ ৪টি নতুন কর্মসূচি প্রকাশ করেছে। ৩০ জুন (রবিবার) রাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি গৌরব চাকমা এবং সাধারণ সম্পাদক মোসা: হাবিবা সাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশিত হয়। এই বিজ্ঞপ্তির মাধ্যমে রাবিপ্রবি শিক্ষক সমিতি অর্থ-মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত বৈষম্যমূলক ও মর্যাদাহানিকর প্রত্যয় স্কিম থেকে  বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি প্রত্যাহার, শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেলে প্রবর্তন, প্রতিশ্রুত সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তির দাবি আদায়ের লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহ্বানে ঘোষিত কর্মসূচির সাথে একাত্বতা প্রকাশ করেছে।  

বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতৃবৃন্দ চারটি নতুন কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচি গুলো হলো- রাবিপ্রবির সকল বিভাগের সকল ক্লাস -পরীক্ষা বন্ধ থাকবে; মিডটার্ম, ফাইনাল ও মৌখিক কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবেনা;কোন সেমিনার, কনফারেন্স এবং ওয়ার্কশপ অনুষ্ঠিত হবেনা; দায়িত্বপ্রাপ্ত সকল শিক্ষক কোন প্রশাসনিক দায়িত্ব পালন করবেন না। 

বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশন ১৩ মার্চ অর্থ-মন্ত্রণালয় থেকে প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন জারির পর থেকেই সরব হয়ে ওঠে। প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে গত ২৬ জুন অর্ধদিবস কর্মবিরতি,২৭ জুন কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি এবং ৩০ জুন পূর্ণদিবস কর্মদিবস পালনসহ ১লা জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেন রাবিপ্রবি শিক্ষক সমিতি।

উল্লেখ্য, গত বছর সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন-২০২৩ প্রনয়ন করা হয় এবং গত ১৩ই মার্চ অর্থ-মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম নিয়ে প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ১লা জুলাই এর পর থেকে স্বশাসিত, স্বায়ত্তশাসিত এবং রাষ্ট্রায়ত্ব সংস্থার চাকরিতে যারা নতুন যোগদান করবেন, তারা বিদ্যমান ব্যবস্থার মতো অবসরোত্তর পেনশন সুবিধা আর পাবেন না। এর পরিবর্তে তাদের বাধ্যতামূলক সর্বজনীন পেনশনের আওতাভুক্ত করা হবে।প্রজ্ঞাপনে বলা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দও এই স্কিমে অন্তর্ভুক্ত থাকবেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ