রিকশাচালকদের প্রশিক্ষণ দিচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস
রিকশাচালকদের প্রশিক্ষণ  © সংগৃৃহীত

ক্যাম্পাসে রিকশাচালকদের প্রশিক্ষণ, অনুমতিপত্র এবং রিকশার ফিটনেস পরীক্ষা করতে এক কর্মশালার আয়োজন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এস্টেট শাখা। এতে ক্যাম্পাসের তিনশতাধিক রিকশাচালক অংশ নেন। শনিবার (৫ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজ মাঠে এ কর্মশালা শুরু হয়।

কর্মশালাটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিন ও এস্টেট শাখার ডেপুটি রেজিস্ট্রার আব্দুর রহমান।

এসময় চালকদের অতিরিক্ত গতিতে রিকশা চালানো, চালানো অবস্থায় ধুমপান করা, অতিরিক্ত যাত্রীবহন, অযথা হর্ন বাজানো, পাল্লা দিয়ে চালানো প্রভৃতি কাজ করতে নিষেধ করেন প্রশিক্ষকরা। চালকেরা ক্যাম্পাসে এই নিয়মগুলো মেনে চলবেন বলে প্রতিশ্রুতি দেন।

নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিন বলেন, ক্যাম্পাসে প্রতিযোগিতামূলক রিকশা চালানোর কারণে বেশকিছু দুর্ঘটনা ঘটেছে। এছাড়াও অনেক চালক অনুমতি না নিয়েই ক্যাম্পাসে রিকশা চালায় বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। বেশ কয়েকদিন আগে যাত্রীর দেওয়া চেতনানাশক খাবার খেয়ে চালকের অজ্ঞান হওয়া এবং রিকশা ছিনতাইয়ের ঘটনাও ঘটেছে। এসব বিষয়ে চালকদের সচেতন করতে এস্টেট অফিসের সহায়তায় এ কর্মশালাটির আয়োজন করেছি। এতে আমরা রিকশাচালকদের পরামর্শসহ রিকশার ফিটনেস, অনুমতিপত্র, যাত্রীদের সঙ্গে ভালো ব্যবহার করাসহ নানা বিষয়ে কথা বলি।

এস্টেট অফিসের প্রধান আব্দুর রহমান বলেন, চালকদের অসাবধানতা, ফিটনেটসবিহীন রিকশা ও দ্রুতগতিতে চলার প্রতিযোগিতার কারণে ক্যাম্পাসে দুর্ঘটনায় এর আগে বেশ কয়েকজন শিক্ষার্থী গুরুতর আহতও হয়েছিলেন। এ ধরনের দুর্ঘটনা এড়াতে চালকদের এ রকম একটি প্রশিক্ষণ জরুরি বলে আমাদের মনে হয়েছিল, সেই চিন্তা থেকে আজকের এই কর্মশালা। শুধু আজকের কর্মশালার মধ্যে আমারদের কাজ সীমাবদ্ধ থাকবে না। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানে আমরা চালকদের পর্যবেক্ষণের জন্য লোক নিয়োগ করব। বেধে দেওয়া নিয়ম ভঙ্গ করলে সেই চালকের অনুমতিপত্র বাতিল করা হবে।


মন্তব্য