মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে ফের রাজপথে নোয়াখালী জেলা শিক্ষক সমিতি

সারাদেশ
  © টিবিএম ফটো

বাংলাদেশ শিক্ষক সমিতি (বি.টি.এ) এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে 'মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে নোয়াখালীতেও বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন বেসরকারি শিক্ষক ও কর্মচারীরা'।

১৩ই জুন (মঙ্গলবার) সকালে নোয়াখালী শহরের একটি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় হরিনারায়ণ পুর উচ্চ বিদ্যালয়ে জেলা ও উপজেলার শিক্ষক-কর্মচারীরা সমবেত হয়। সেখান থেকে সকাল ১১ টার দিকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে জেলা শহরের মূল সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে সম্মুখে অবস্থান নেয়। 
পরে একটি মানববন্ধনে শিক্ষক নেতারা বক্তব্য রাখেন। 

তারা বলেন, বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার প্রায় ৯৫ শতাংশ পরিচালিত হয় বেসরকারি শিক্ষক ও কর্মচারী দ্বারা।  কিন্তু সর্বক্ষেত্রেই সরকারি শিক্ষক-কর্মচারীর সাথে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে পাহাড়সম বৈষম্য বিরাজমান। যা পুরো জাতিকে হতাশ করে। এই বৈষম্য দূর করে বেসরকারি শিক্ষক কর্মচারীদেরও সমান সুযোগ-সুবিধা দেওয়া নৈতিক দাবী।  ইউনেস্কো ও আইএলওর সুপারিশ অনুযায়ী শিক্ষা খাতে বাজেটের ২০ শতাংশ অথবা জিডিপির ৬ শতাংশ বরাদ্দের কথা থাকলেও ২০২২-২০২৩ অর্থ বছরে জাতীয় বাজেটের ১১.৯২ শতাংশ অথবা ২ শতাংশেরও কম বরাদ্দ রাখা হয়েছে। তারা বলেন,২০৪০ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্য মাধ্যমিক শিক্ষা জাতীয় করণ করা এখন সময়ের দাবী। 

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে নোয়াখালী জেলা শিক্ষক সমিতি (বি.টি.এ) এর সভাপতি মো. আবুল কাসেমের সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক মো. হারুন অর রশীদের সঞ্চালনায় বক্তব্য রাখেন বি.টি.এ নোয়াখালী'র প্রধান উপদেষ্টা মুহাম্মদ আলমগীর, কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক এবিএম আবদুল আলীম,জেলা বিটিএ'র সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, জেলা বিটিএ'র দফতর সম্পাদক মো. তোফাজ্জল হোসেনসহ জেলা কমিটির সহ-সভাপতি ও উপজেলা কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকবৃন্দ।


মন্তব্য


সর্বশেষ সংবাদ