মাছ চাষ করে স্বাবলম্বী সিরাজগঞ্জের নারায়ণ চন্দ্র হাওলাদার 

সিরাজগঞ্জ
নারায়ণ চন্দ্র হাওলাদারের মাছ বিক্রির দৃশ্য  © সংগৃহীত

সিরাজগঞ্জ জেলার সুধির হাওলাদারের সন্তান নারায়ণ চন্দ্র হাওলাদার মাছ চাষ করে স্বাবলম্বী হয়েছেন। খোঁজ নিয়ে জানা যায়, নারায়ণ চন্দ্র হাওলাদার বিভিন্ন জনের জলাশয় বর্গা নিয়ে মাছ চাষ করেন। এতে করে অনেক পরিত্যক্ত পুকুর ও জলাশয় মাছ চাষের আওতায় এসেছে। 

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, সিরাজগঞ্জের বিভিন্ন জায়গায় বিভিন্ন গ্রামে জলাশয় খুঁজে খুঁজে মাছ চাষ করে আসছেন নারায়ণ চন্দ্র হাওলাদার। এতে করে উভয়ে উপকৃত হচ্ছেন।

নারায়ণ চন্দ্র হাওলাদার বিভিন্ন জাতের মাছ চাষ করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো পাংগাশ, রুই , বাটা, মাগুর, শিং,পুটিমাছ সহ আরো অনেক জাতের মাছ চাষ করেন। 

এ মাছ ধরার জন্য সকল সরঞ্জাম তার রয়েছে। নারায়ণ চন্দ্র হাওলাদার লোকজন নিয়ে  মাছ ধরে আশেপাশের স্থানীয় বাজারে নিজেই মাছ বিক্রি করেন। পাশাপাশি অন্যজনের কাছে পাইকারি দরে বিক্রি করে দেন।

এভাবে পরিকল্পিত উপায়ে মাছের চাষ করে নারায়ণ চন্দ্র হাওলাদার পরিবার পরিজন নিয়ে আজ অনেক সুখী জীবন যাপন করছেন। ছেলে-মেয়েদের তিনি লেখা পড়া শিখাচ্ছেন। এলাকাবাসী নারায়ণ চন্দ্র হাওলাদারের এই সফলতা দেখে উজ্জীবিত। তারা নারায়ণ চন্দ্র হাওলাদারের প্রশংসায় পঞ্চমুখ। 

তাই এলাকাবাসীর মুখে মুখে একটাই কথা এরকম উদ্যমী যুবক ঘরে ঘরে দরকার। তাহলেই মাছে ভাতে আমাদের সন্তানেরা বড় হবে। একদিকে অনাবাদি পুকুর জলাশয় চাষাবাদের আওতায় আসবে, অপরদিকে মাছের চাহিদা পূরণ হবে এবং সাথে সাথে বেকার সমস্যারও অনেকটা সমাধান হবে বলে জানান এলাকাবাসি।


মন্তব্য