গরুর ফার্ম করে স্বাবলম্বী সিরাজগঞ্জের মঈনুল হোসেন 

সারাদেশ
  © সংগৃহীত

সিরাজগঞ্জের সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের মোঃ মঈনুল হোসেন গরুর ফার্ম করে স্বাবলম্বী হয়েছেন। অজপাড়া গাঁয়ে গরুর ফার্ম করে দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। স্থানীয় পল্লী চিকিৎসক মোঃ শহিদুল ইসলাম এর পরামর্শে গরুর খামার তৈরির কাজ শুরু করেন তিনি। 

একটা দুটো করে গরু কিনে খামারের কাজ শুরু করেন। আজ তার খামারে দেশি বিদেশি জাতের গরু শোভা পাচ্ছে। চারচালা  চল্লিশ হাতের ঘরে প্রায় বিশটা গরু রয়েছে। পাশে ছোট ছোট ঘর করে দেশি প্রজাতির আরো কিছু গরু রেখেছেন। 

মঈনুল হোসেনের সাথে কথা বলে জানা যায় ঘরের অভাবে আরো গরুর জায়গা দেয়া যাচ্ছে না। তিনি তার খামারে তিন ভাই মিলে পরিচর্যা করেন। খামারের গরুর দুধ স্থানীয় বাজারে বিক্রি করে অনেক টাকা উপার্জন করছেন। পাশাপাশি গরুর গোবর শুকিয়ে জ্বালানির চাহিদা মেটাচ্ছেন।

গরুর গোবর দিয়ে বায়োগ্যাস তৈরি করে পরিবারের জ্বালানির চাহিদা মিটিয়ে আশেপাশের মানুষের জ্বালানির চাহিদা মেটাতে সহযোগিতা করছেন। মঈনুল হোসেন গরুর খামার করে একদিকে যেমন দুধের চাহিদা মেটাতে সহযোগিতা করছেন তেমনি মাংসের  চাহিদা মেটাতেও সহযোগিতা করছেন। 

এভাবে পরিকল্পিত উপায় বেকার যুবকেরা যদি মঈনুল হোসেন এর মত ফার্ম তৈরির কাজে হাত দিত তাহলে বাংলাদেশের চেহারা আজ অন্যরকম হতে পারত।


মন্তব্য