জাবি অধ্যাপককে হত্যার হুমকি

জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস  © ফাইল ছবি

ঈদের ছুটিতে বাড়িতে অবস্থানকালে মুঠোফোনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইনকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এ ঘটনায় তিনি সিরাজগঞ্জ সদর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। অধ্যাপক রায়হান রাইন বলেন, গত রবিবার তিনি সিরাজগঞ্জের রতনকান্দি ইউনিয়নের খোর্দ্দবয়রা এলাকায় গ্রামের বাড়িতে অবস্থান করছিলেন। এদিন দিবাগত রাত ১১টা ৪১ মিনিট ও ১১টা ৫৫ মিনিটে তাঁর মুঠোফোনে অজ্ঞাত এক ব্যক্তি কল দেন। নাম-পরিচয় না দিয়ে ওই ব্যক্তি তাঁকে হত্যার হুমকি দেন। এ ঘটনায় পরদিন তিনি সিরাজগঞ্জ সদর থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

তিনি বলেন, ফোন করে অজ্ঞাত ব্যক্তি আমাকে জিজ্ঞেস করেন “কোথায় তুই, তোকে দুই দিনের মধ্যে চিরতরে শেষ করে দেব।” এ ছাড়া ওই ব্যক্তি আমাকে যেকোনো সময় বড় ধরনের ক্ষতি করবেন বলে হুমকি দেন। এ ঘটনায় থানায় জিডি করাসহ আমার একাধিক সহকর্মীকে বিষয়টি জানিয়েছি।

দর্শনের এই অধ্যাপক আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছি। বর্তমান সময়ে বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। উন্নয়ন করতে গিয়ে প্রশাসনের অপরিকল্পিতভাবে গাছ কাটা, জলাশয় ভরাটসহ ক্যাম্পাস পরিবেশের সঙ্গে সাংঘর্ষিক পদক্ষেপে বিরুদ্ধ অবস্থানের কারণে কেউ ক্ষুব্ধ হয়ে থাকতে পারেন। এসব বিষয়ের বাইরে আমার ওপর কারও ক্ষোভ থাকার কথা নয়।

জিডির বিষয়ে সিরাজগঞ্জ সদর থানার পরিদর্শক (তদন্ত) মো. হাসিবউল্লাহ বলেন, বিষয়টি আমরা খুবই গুরুত্বসহকারে দেখছি। আমাদের তদন্তকাজ চলছে।

প্রসঙ্গত, জাবিতে উন্নয়নকাজ চলমান। এ উন্নয়ন করতে গিয়ে গাছ কাটা, জলাশয় ভরাটের প্রতিবাদসহ পরিকল্পিত উন্নয়নের দাবিতে আন্দোলন চলছে। অধ্যাপক রায়হান রাইন ওই আন্দোলনে যুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মঞ্চের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ