মির্জা ফখরুলের বক্তব্যের নিন্দা প্রস্তাব ঢাবির সিনেট অধিবেশনে 

ঢাবি
  © টিবিএম

'বিশ্ববিদ্যালয়গুলোতে আওয়ামী লীগ সব অযোগ্যদের উপাচার্য নিয়োগ দিচ্ছে' বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের দেয়া এই বক্তব্য কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে হট্টগোলের ঘটনা ঘটেছে। পরে সিনেট অধিবেশনে এই বক্তব্যের প্রতিবাদে নিন্দা প্রস্তাব জানানো হয়৷ বুধবার (২৬ জুন) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে বার্ষিক অধিবেশনে মির্জা ফখরুলের বক্তব্যের নিন্দা প্রস্তাব জানান আওয়ামীপন্থী সিনেট সদস্য ও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হোসেন। 

এসময় আনীত নিন্দা প্রস্তাব উপাচার্য গ্রহণ করেন। তবে এই নিন্দা প্রস্তাবের প্রতিবাদ জানান বিএনপিপন্থী সিনেট সদস্য অধ্যাপক লুৎফর রহমান ও অধ্যাপক ড. ওবায়দুল ইসলাম।

নিন্দা প্রস্তাবকালে অধ্যাপক মাহবুব হাসান বলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ নিয়ে কথা বলতে পারেন না। জাতি গঠনে ঢাকা বিশ্ববিদ্যালয় অনন্য অবদান রেখে চলেছে। আমি তার এই বক্তব্যের নিন্দা প্রস্তাব জানাচ্ছি।

নিন্দা প্রস্তাব গ্রহণ করে সিনেট চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, সেটা যে-ই হোক, ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে এমন কথা বলা উচিত নয়। এই নিন্দা প্রস্তাব রেকর্ড করা হলো।

নিন্দা প্রস্তাবের প্রতিবাদে বিএনপিপন্থী সিনেট সদস্য অধ্যাপক লুৎফর রহমান বলেন, রাজনৈতিক বক্তৃতায় একজন রাজনীতিবিদ অনেক কথাই বলে থাকেন। সেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে আলোচনা অমূলক, কেউ উপস্থাপন করে থাকলেও উপাচার্য মহোদয়ের সেটি আমলে নেওয়া উচিত নয়।

অধ্যাপক ড. ওবায়দুল ইসলাম বলেন, তিনি একটি রাজনৈতিক অনুষ্ঠানে উপাচার্য নিয়োগ নিয়ে কথা বলেছেন তা ঠিক তবে উনি সব বিশ্ববিদ্যালয় নিয়েই কথা বলেছেন। উপাচার্যরা অনিয়ম দূর্নীতি করলে সেটা বলাও অমূলক নয়। এটি নিন্দা প্রস্তাব করার মতো কোনো বিষয় নয়।


মন্তব্য