একদিনে টাকার সর্বোচ্চ অবমূল্যায়ন! ডলারের দাম বাড়লো ৭ টাকা

ডলার
  © ফাইল ছবি

'ক্রলিং পেগ' বিনিময় হার চালুর মাধ্যমে ডলারের দাম ১১০ টাকা থেকে বাড়িয়ে ১১৭ টাকা করেছে বাংলাদেশ ব্যাংক।

ক্রলিং পেগ হচ্ছে দেশীয় মুদ্রার সঙ্গে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি। এই পদ্ধতিতে একটি মুদ্রার বিনিময় হারকে একটি নির্দিষ্ট সীমার মধ্যে ওঠানামা করার অনুমতি দেওয়া হয়।

এক্ষেত্রে মুদ্রার দরের সর্বোচ্চ এবং সর্বনিম্ন সীমা নির্ধারণ করা থাকে। ফলে একবারেই খুব বেশি বাড়তে পারবে না, আবার কমতেও পারবে না।

আজ বুধবার (৮ মে) অনুষ্ঠিত মনিটারি পলিসি কমিটির সভায় বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্তের কথা জানায়। এখন থেকে দেশের ব্যাংকগুলো ১১৭ টাকাকে মাঝামাঝি মূল্য ধরে ডলার কেনাবেচা করতে পারবে।

এ বিষয়ে সংবাদ সম্মেলন ডাকে বাংলাদেশ ব্যাংক। তবে কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এর প্রতিবাদে সংবাদ সম্মেলন বয়কট করে সাংবাদিকরা।

এছাড়া, স্মার্ট লেন্ডিং রেট প্রক্রিয়াও বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মনিটারি পলিসি কমিটি। 

সভার পরে জারি করা এক সার্কুলারে জানানো হয়েছে, এখন থেকে ব্যাংকগুলো চাহিদা-সরবরাহের ওপর ভিত্তি করে লেন্ডিং রেট বা ঋণের সুদহার নির্ধারণ করতে পারবে।

২০২২ সালের মাঝামাঝি সময় থেকে ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হচ্ছে, প্রাথমিকভাবে ব্যালেন্স অব পেমেন্টের ঘাটতির কারণে রিজার্ভ কমে গেছে। এছাড়া আমদানি ব্যয় বৃদ্ধি পাওয়ায় দেশের মূল্যস্ফীতি বেড়েছে।

 


মন্তব্য


সর্বশেষ সংবাদ