আফগানিস্তানে প্রচণ্ড ঠান্ডায় ৭০ জনের মৃত্যু

আফগানিস্তান
  © সংগৃহীত

আফগানিস্তানে প্রচণ্ড ঠাণ্ডায় অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। গত সপ্তাহ থেকে, কাবুল এবং অন্যান্য বেশ কয়েকটি অঞ্চলে পারদস্তম্ভ নিচে নেমে গেছে। দেশের কেন্দ্রীয় অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে -৩৩ ডিগ্রি সেলসিয়াস। খবর এএফপি

গত বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানায়।  

কর্মকর্তারা বলছেন, দেশের ৩৪ প্রদেশের ৮টিতেই ঠাণ্ডায় মানুষের মৃত্যু রেকর্ড করা হয়েছে। ১৫ বছরের মধ্যে আফগানিস্তানে এবারই সবচেয়ে বেশি শীত পড়েছে। তাপমাত্রা পৌঁছেছে মাইনাস ৩৪ ডিগ্রি সেলসিয়াসে। চরম অর্থনৈতিক সংকটে জর্জরিত আফগানিস্তানে এই শীত আরও দুর্ভোগ হয়ে এসেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের জরুরি অবস্থাবিষয়ক কেন্দ্রর প্রধান আবদুল্লাহ আহমাদি বলেন,  “সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সবচেয়ে বেশি শীত পড়েছে এবার”। তিনি বলেন, "আমরা আশঙ্কা করছি যে এই শৈত্যপ্রবাহ আরও এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে অব্যাহত থাকবে।" 

এদিকে, দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, হঠাৎ করে তাপমাত্রা কমে যাওয়ায় গত আট দিনে ৭০ জন এবং ৭০,০০০ গবাদি পশু মারা গেছে।

জাতিসংঘের মানবিক সংস্থা জানিয়েছে, গত সপ্তাহে নারী কর্মীদের ওপর নিষেধাজ্ঞা জারি করায় দেশটির নারীদের সহায়তা করা সম্ভব হচ্ছে না। সংস্থাটি আরও জানায়, এনজিওতে নারীদের কাজ বন্ধ করে দেওয়ায় অনেক নারীর কাছে সহযোগিতা পৌঁছানো সম্ভব হচ্ছে না। 

গত ৯ দিনে দেশটিতে প্রায় ৭৭ হাজার গবাদিপশু মারা গেছে, যা দেশের খাদ্য নিরাপত্তাহীনতাকে আরও গভীরভাবে হুমকির মুখে ফেলেছে। এমন পরিস্থিতিতে দুই কোটি ১২ লাখ মানুষের জন্য জরুরি ভিত্তিতে খাদ্য সহায়তা দরকার।


মন্তব্য