তুরস্ক-সিরিয়ায় ৮৫ প্লেন সাহায্য পাঠিয়েছে সৌদি-আমিরাত

তুরস্ক-সিরিয়া
সিরিয়ায় সাহায্য পাঠাচ্ছে সৌদি আরব   © সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ ও ৭.৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর অনুসন্ধান ও উদ্ধার অভিযানের পাশাপাশি ত্রাণ সহায়তা অব্যাহত রেখেছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ এ দেশ দুটি ইতোমধ্যে ৮৫ প্লেন সহায়তা পাঠিয়েছে তুরস্ক ও সিরিয়ায় ।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম (ওয়াম) জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাত এ পর্যন্ত সিরিয়ায় ৪১টি কার্গো প্লেন পাঠিয়েছে। অপরদিকে তুরস্কে পাঠিয়েছে ৩৩টি প্লেন। অর্থাৎ দুই দেশে মোট ৭৪টি প্লেনে করে ত্রাণ পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশটি। এসব প্লেনে ১ হাজার ৮৮১ টন খাদ্য, চিকিৎসাসামগ্রী ও তাঁবু রয়েছে।

আরও পড়ুনঃ জন্মদিনের পার্টি থেকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ

বার্তা সংস্থা ওয়াম আরও জানিয়েছে, ত্রাণ সহায়তার পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের অনুসন্ধান এবং উদ্ধারকারী দলগুলো কাজ করছে ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায়।

অপরদিকে সৌদি আরব ঘোষণা করেছে যে, তাদের ১১তম ত্রাণবাহী বিমানটি তুরস্কের গাজিয়ানটেপ বিমানবন্দরে পৌঁছেছে। এতে ৮৮ টন খাবারের ঝুড়ি এবং চিকিৎসা ও আশ্রয়ের উপকরণ রয়েছে।

সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ বলেছে, বাদশাহ সালমান মানবিক সহায়তা ও ত্রাণ কেন্দ্রে সিরিয়া ও তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের যে সহায়তা পাঠাচ্ছে, তার অংশ হিসেবে নতুন চালানটি পাঠানো হয়েছে।

আরও পড়ুনঃ বিয়ের ২৮তম দিনে স্ত্রীকে হত্যা করে আত্মসমর্পণ করলেন স্বামী

প্রসঙ্গত, গত সোমবার (৬ ফেব্রুয়ারি) তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা ৭ দশমিক ৮ ও ৭ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। বিধ্বংসী এই ভূমিকম্পে দুই দেশ মিলে নিহতের সংখ্যা বেড়ে ৪৪ হাজারের কাছাকাছি পৌঁছেছে। এর মধ্য শুধু তুরস্কেই নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ৪৪ জনে। আর সিরিয়ার নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৮০০ জনে। এতে ৮০ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। এছাড়া ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন ১ কোটি ৩০ লাখের বেশি।


মন্তব্য