পশ্চিম তীরে হাজার হাজার ইসরায়েলি দখলদার বাহিনী অবৈধ ফাঁড়ি দখলের জন্য অগ্রসর হচ্ছে

ইসরায়েল-ফিলিস্তিন
হাজার হাজার ইসরায়েলি দখলদার বাহিনী  © আরব নিউজ

চরমপন্থী ইসরায়েলি সরকারের মন্ত্রীরা সোমবার হাজার হাজার বসতি স্থাপনকারীদের নেতৃত্বে দুই বছর আগে পরিত্যক্ত হওয়া অধিকৃত পশ্চিম তীরে একটি অবৈধ বসতি স্থাপনকারী ফাঁড়ির দিকে যাত্রা করেছে। খবর আরব নিউজের।

নাবলুসের দক্ষিণে সাবিহ পর্বতে ফিলিস্তিনি ভূমিতে নির্মিত আভিতার ফাঁড়ি। এটা ইসরায়েলি আইনের অধীনেও বেআইনি। মিছিলকারীরা দাবি করে যে এটিকে পুনরুদ্ধার করা হবে প্রধানমন্ত্রী বেঞ্জামিনের কর্তৃত্বের কাছে তার মন্ত্রিসভার ডানপন্থী সদস্যদের সর্বশেষ চ্যালেঞ্জ।

অবৈধ বসতি স্থাপনকারীরা ইসরায়েলি পতাকা নেড়ে এবং ধর্মীয় স্লোগান ও গান উচ্চারণ করে ফাঁড়ির দিকে অগ্রসর হয়। তারা ইসরায়েলি নিরাপত্তা বাহিনী দ্বারা সুরক্ষিত ছিল, যারা কাছাকাছি ফিলিস্তিনি বিক্ষোভকারীদের আক্রমণ করেছিল। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট টিয়ার গ্যাসে আক্রান্ত ২১৬ জন এবং রাবার বুলেটে আহত ২২ জনের চিকিৎসা করেছে।

এই পদযাত্রার নেতৃত্বে ২০ জনেরও বেশি নেসেট সদস্য এবং সাতজন ইসরায়েলি মন্ত্রী ছিলেন, যার মধ্যে জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভির এবং অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ছিলেন। তারা ফাঁড়িগুলির বৈধকরণের দাবিতে নেতৃত্ব দিচ্ছেন। 

"ঈশ্বরের সাহায্যে আমরা আরও কয়েক ডজন বাড়ি বৈধ করব," বেন-গভির মার্চে বলেছিলেন।

এলকান বসতিতে বসবাসকারী রিভকা কাটজির (৭৪) বলেছেন: “আমি বিশ্বাস করি যে এই সমস্ত সমস্যার একমাত্র সমাধান হল যদি আমরা এই জায়গাটি বসতি স্থাপন করি।”

সমস্ত বসতি আন্তর্জাতিক আইনের অধীনে বেআইনি। তবে ইসরায়েল রাষ্ট্র দ্বারা পরিকল্পিত এবং সরকারী অনুমতি ছাড়া দুর্বৃত্ত বসতি স্থাপনকারীদের গোষ্ঠী দ্বারা প্রতিষ্ঠিত ফাঁড়িগুলির মধ্যে পার্থক্য রয়েছে। ইসরায়েল রাষ্ট্র দ্বারা পরিকল্পিত বসতিগুলো বৈধ বলে তারা দাবি করে।

আভিতার ফাঁড়িটি ২০১৩ সালে এরকম একটি বিচ্ছিন্ন গ্রুপ দ্বারা স্থাপন করা হয়েছিল। তবে শেষ বসতি স্থাপনকারীদের উচ্ছেদ করার সময় পর্যন্ত ২০২১ সালের জুলাইয়ের মধ্যে বেশ কয়েকবার এটি ধ্বংস ও পুনর্নির্মাণ করা হয়েছিল। কয়েক বছর ধরে ফাঁড়িটি নিকটবর্তী শহর বেইতা থেকে ইসরায়েলি সেনাবাহিনী এবং ফিলিস্তিনিদের মধ্যে সহিংস সংঘর্ষের সূত্রপাত হয়, যাতে ১২ ফিলিস্তিনি নিহত হয়।

বেন-গভির এবং স্মোট্রিচ সহ মন্ত্রীরা বন্দোবস্ত সম্প্রসারণের দাবিতে এগিয়ে রয়েছেন। গত মাসে নেসেট ২০০৫ সালের একটি আইন সংশোধন করে অধিকৃত পশ্চিম তীরে চারটি বসতিতে বসতি স্থাপনকারীদের প্রত্যাবর্তনের পথ প্রশস্ত করেছে যা তাদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেয়। তবে এই অবৈধ পদক্ষেপে ফিলিস্তিনি নেতারা এবং ইইউ নিন্দা জানায়।

ফেব্রুয়ারিতে ইসরায়েল পশ্চিম তীরের আটটি অবৈধ ফাঁড়িকে স্বীকৃতি দিয়েছে। আন্তর্জাতিক সংস্থাগুলি এরও নিন্দা করেছে।

উত্তর পশ্চিম তীরে বন্দোবস্ত ইস্যুতে ফিলিস্তিনি প্রেসিডেন্সির দায়িত্বপ্রাপ্ত ঘাসান দাঘলাস আরব নিউজকে বলেছেন যে, বসতি স্থাপনকারীদের মার্চের উদ্দেশ্য ছিল ইসরায়েলি বন্দোবস্তের পক্ষে ফিলিস্তিনি জমি চুরি ও লুণ্ঠনকে বৈধতা দেওয়া।


মন্তব্য


সর্বশেষ সংবাদ