কাতারে আটক ৮ ভারতীয়র ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ

কাতার-ভারত
ধৃত আটজনই আগে ভারতীয় নৌবাহিনীতে কর্মরত ছিলেন  © ফাইল ছবি

গত বছরের আগস্ট থেকে কাতারের জেলে বন্দী আটজন ভারতীয় নাগরিকের বিরুদ্ধে ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করার অভিযোগ আনা হয়েছে বলে একাধিক ভারতীয় সংবাদমাধ্যম রিপোর্ট করেছে।

এই আটজনই ভারতীয় নৌবাহিনীর সাবেক সদস্য এবং কাতারের একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করতেন।

সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হচ্ছে যে কাতারের একটি সাবমেরিন ক্রয় প্রকল্পের তথ্য ইসরায়েলের কাছে পাচারের অভিযোগ আনা হয়েছে এই ভারতীয়দের বিরুদ্ধে। অভিযুক্তদের মধ্যে দুজন কাতারি নাগরিকও রয়েছেন।

এদের সকলের বিরুদ্ধে ‘ইলেকট্রনিক সাক্ষ্যপ্রমাণ’ও কর্তৃপক্ষের হাতে এসেছে বলে ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে।

রিপোর্টে বলা হয়, বন্দীদের নির্জন কারাকক্ষে রাখা হয়েছে তবে তাদের বিরুদ্ধে অভিযোগটা কী - তা এখনো প্রকাশ্য আদালতে জানানো হয়নি।

কাতার সরকারের পক্ষ থেকেও আনুষ্ঠানিকভাবে এখনো এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

অন্যদিকে এই চরবৃত্তির অভিযোগ নিয়ে ভারত সরকার কোনও মন্তব্য না-করলেও তারা জানিয়েছে আটক ভারতীয়দের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, এটিকে তারা খুবই গুরুত্ব দিচ্ছেন এবং এই আটক ব্যক্তিদের বিষয়ে তারা কাতারি কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত কথাবার্তা বলে চলেছেন।

তিনি আরও জানান, “দোহাতে ভারতীয় দূতাবাস ওই আটক ব্যক্তিদের পরিবারগুলোর সঙ্গে বরাবরই যোগাযোগ রেখে চলেছে।”

মে মাসের গোড়ায় কাতারে এই মামলার পরবর্তী শুনানি হবে, তার আগে সরকারের পক্ষ থেকে কতদূর কী করা যায় - সেই চেষ্টাও চালানো হচ্ছে বলে মি. বাগচী জানিয়েছেন।

তবে গোটা বিষয়টি যে ভারত সরকারকে বেশ অস্বস্তিতে ফেলেছে তাতে কোনও সন্দেহ নেই। কাতারের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কেও এর বিরূপ প্রভাব পড়ছে।

এর আগে গত বছর ভারতে ক্ষমতাসীন বিজেপির তৎকালীন মুখপাত্র নুপূর শর্মা লাইভ টিভিতে ইসলামের নবীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করার পরও কাতার প্রকাশ্যে সেই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছিল।

ভারতীয় নৌবাহিনীর আর একজন সাবেক সদস্য, কূলভূষণ যাদবও সেই ২০১৬ সাল থেকে পাকিস্তানে চরবৃত্তির অভিযোগে বন্দী রয়েছেন।
সূত্র: বিবিসি


মন্তব্য