সিরিয়ায় আসাদ সরকারের শাসন পুনঃপ্রতিষ্ঠার আহ্বান আরব দেশগুলোর

আম্মান
আম্মানে প্রভাবশালী আরব পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক  © পার্স টুডে

প্রভাবশালী আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা গোটা সিরিয়ার ওপর দামেস্কের শাসন পুনঃপ্রতিষ্ঠা করার পাশাপাশি দেশটি থেকে বিদেশি সেনা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন।

জর্দানের রাজধানী আম্মানে গতকাল সোমবার সিরিয়া, সৌদি আরব, জর্দান, মিশর ও ইরাকের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক থেকে এ আহ্বান জানানো হয়। খবর পার্স টুডের।

২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা শুরু হলে আরব লীগ থেকে সিরিয়াকে বহিষ্কার করা হয়। বেশিরভাগ আরব দেশ তখন সিরিয়ায় বাশার আল-আসাদ সরকারের ক্ষমতাচ্যুতি চেয়েছিল। কিন্তু এক দশকেরও বেশি সময় পর প্রেসিডেন্ট আসাদ দেশের বেশিরভাগ এলাকার ওপর নিজের শাসন পুনঃপ্রতিষ্ঠা করার পর আরব দেশগুলো সিরিয়াকে আরব লীগের সদস্যপদ ফিরিয়ে দেয়ার পাশাপাশি বাশার আল-আসাদ সরকারের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করার উদ্যোগ নিয়েছে।

সে উদ্যোগের অংশ হিসেবে সোমবার আম্মান বৈঠক অনুষ্ঠিত হয়। ২০১১ সালে সিরিয়ার আরব লীগ সদস্যপদ বাতিল করার পর এই প্রথম এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হলো। 

আম্মান থেকে বার্তা সংস্থাগুলো জানিয়েছে, পাঁচ পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ায় ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ পাশাপাশি ‘সশস্ত্র গোষ্ঠীগুলোর’ উপস্থিতির অবসান ঘটানোর আহ্বান জানিয়েছে।  তারা গোটা সিরিয়ার ওপর দামেস্কের শাসন পুঃপ্রতিষ্ঠার আহ্বান জানান। সিরিয়া, সৌদি আরব, জর্দান, মিশর ও ইরাকের পররাষ্ট্রমন্ত্রীরা সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়াদিতে বিদেশি হস্তক্ষেপ বন্ধ করারও আহ্বান জানিয়েছেন। 


মন্তব্য


সর্বশেষ সংবাদ