সৌদি আরব ও ইরানের শিয়া অধ্যুষিত শহরগুলোর মধ্যে ফ্লাইট চালুর আগ্রহ রিয়াদের

ইরান-সৌদি
দাম্মামের সঙ্গে মাশহাদের সরাসরি ফ্লাইট চায় সৌদি আরব  © ফাইল ছবি

সৌদি আরব তার শিয়া-অধ্যুষিত শহর দাম্মাম এবং ইরানের মাশহাদ শহরের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করার আগ্রহ প্রকাশ করেছে। দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে যে প্রচেষ্টা চলছে তার অংশ হিসেবে সরাসরি এই বিমান রুট চালু করতে চায় রিয়াদ। ইরানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

অ্যাসোসিয়েশন্স অব ইরানিয়ান এয়ারলাইন্সের সভাপতি মাকসুদ আসাদি বলেছেন, ইমাম রেজা (আ.)-এর মাজার অধ্যুষিত ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর মাশহাদের সঙ্গে সরাসরি ফ্লাইট চালু করার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে সৌদি আরব।

তিনি বলেন, সৌদি আরবের শিয়া জনগোষ্ঠী অধ্যুষিত দাম্মাম শহরের মানুষ যাতে ইমাম রেজার মাজার জিয়ারত করতে আসতে পারেন সেজন্যই এই উদ্যোগ নিয়েছে রিয়াদ। এছাড়া, সৌদি নাগরিকরা যাতে ইরানের পর্যটন শহরগুলো ভ্রমণ করতে পারেন সেটিও এ উদ্যোগের অন্যতম লক্ষ্য।

এর তিন সপ্তাহ আগে ইরানের পরিবহণ মন্ত্রণালয় জানিয়েছিল, সৌদি আরব ইরানের সঙ্গে সপ্তাহে তিনটি ফ্লাইট চালু করার জন্য ওই মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।

নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের লক্ষ্যে গত মার্চ মাসে চীনের রাজধানী বেইজিং-এ এক চুক্তি সই করে ইরান ও সৌদি আরব। চুক্তি অনুযায়ী আগামী ৯ মে দু’দেশ পরস্পরের রাজধানীতে পুনরায় দূতাবাস চালু করবে।

সূত্র: পার্স টুডে


মন্তব্য