আরব দেশগুলোর সঙ্গে সিরিয়ার শান্তি প্রক্রিয়া সহজে মেনে নিতে পারছে না ইসরাইল: দামেস্ক

সিরিয়া
  © সানা

সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরের আন্তর্জাতিক বিমানবন্দরে ইহুদিবাদী ইসরাইলের সাম্প্রতিক বিমান হামলার তীব্র নিন্দা জানিয়েছে দামেস্ক।

সিরিয়া বলেছে, আঞ্চলিক পরিস্থিতি বদলে দেয়ার ‘বেপরোয়া প্রচেষ্টার’ অংশ হিসেবে আলেপ্পো বিমানবন্দরে হামলা চালিয়েছে তেল আবিব। 

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিবৃতি প্রকাশ করে এ নিন্দা জানায়। সাম্প্রতিক সময়ে ইহুদিবাদী ইসরাইল সিরিয়ার দামেস্ক ও আলেপ্পো বিমানবন্দর এবং লাতাকিয়া বাণিজ্যিক বন্দরসহ অন্যান্য বেসামরিক স্থাপনা ও গুরুত্বপূর্ণ অবকাঠামোর ওপর বিমান হামলা চালিয়েছে। 

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ সম্পর্কে আরো বলা হয়েছে, আরব দেশগুলোর সঙ্গে সিরিয়ার শান্তি প্রক্রিয়া এবং সৌদি আরবের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের মতো বিষয়গুলো সহজে মেনে নিতে পারছে না তেল আবিব। 

বিবৃতিতে বলা হয়, এসব বিষয় ইসরাইলের ইচ্ছা-অনিচ্ছার ওপর নির্ভর করছে না বরং আঞ্চলিক দেশগুলো তাদের নিরাপত্তা ও স্থিতিশীলতার স্বার্থে নিজেদের মধ্যকার সম্পর্ক শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে। 

সিরিয়ায় এ ধরনের হামলার পুনরাবৃত্তির ব্যাপারে তেল আবিবকে সতর্ক করে দিয়ে বিবৃতিতে বলা হয়েছে, একটি দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করে একের পর এক হামলার ব্যাপারে জাতিসংঘ ও নিরাপত্তা পরিষদের উচিত নিজেদের নীরবতা ভঙ্গ করে তাদের দায়িত্ব পালন করা। জাতিসংঘকে ইসরাইলি আগ্রাসন বন্ধ করার পাশাপাশি নিরপরাধ মানুষ হত্যাকারীদের বিচারের ব্যবস্থা করতে হবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। সূত্র: পার্স টুডে


মন্তব্য