গাজার জনসংখ্যার অর্ধেক ‘অনাহারে’ দিন কাটাচ্ছে : জাতিসংঘ

গাজা
  © ফাইল ছবি

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় অমানবিক ও নৃশংস হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। তাদের বর্বর হামলায় উপত্যকাটিতে এখন পর্যন্ত ৩৪ হাজার ২৬২ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৭৭ হাজার ২২৯ জন। নিহতদের অধিকাংশই নারী ও শিশু। 

তবে শুধু হত্যা করেই খ্যান্ত দিচ্ছে না বর্বর ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনিদের উপর অত্যাচারের নিত্যনতুন ফন্দি বের করছে ইহুদিবাদীরা। এজন্য তারা ক্ষুধাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। গাজায় মানবিক সাহায্য সংকীর্ণ করেছে দেশটি। ফলে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে গাজার অধিকাংশ মানুষ।

জাতিসংঘ বলছে, ‘অনাহারে’দিন কাটছে ফিলিস্তিনের গাজা উপত্যকার অর্ধেক জনসংখ্যার। আর চরম এই খাদ্য সংকটের মাঝে তাদের যে সাহায্যটুকু দেওয়া হচ্ছে তা বিশাল সমুদ্রে এক ফোঁটা পানির মতো বলে মন্তব্য করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। খবর আল জাজিরার।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, ডব্লিউএফপি বলেছে- গাজার জনসংখ্যার অর্ধেক, আনুমানিক ২ দশমিক ৩ মিলিয়ন মানুষ অনাহারে রয়েছে।

সংস্থাটি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে বলেছে, ডব্লিউএফপি যখন প্রতি মাসে গাজায় ১ মিলিয়নেরও বেশি মানুষকে খাদ্য সহায়তা প্রদান করছে, তখন প্রয়োজন এতটাই তীব্র যে- এই ধরনের প্রচেষ্টা ‘প্রয়োজনের তুলনায় সাগরে এক ফোঁটা পানির মতো’।
এদিকে জাতিসংঘের খাদ্য ত্রাণ সংস্থাও বলেছে, অবিলম্বে একটি মানবিক যুদ্ধবিরতি প্রয়োজন। 

এমন পরিস্থিতিতেই ইসরায়েলে ১৩ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে দেশটির যাবতীয় অপকর্মের সমর্থক মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলে গাজাবাসীর জীবন আরও দুর্বিসহ হয়ে উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


মন্তব্য