মধ্যরাতে পিৎজা-আইসক্রিম খাওয়া নিষিদ্ধ করছে মিলান

মিলান
  © ফাইল ছবি

ইতালির বিখ্যাত শহর মিলান। শহরটিতে মধ্যরাতের পর আইসক্রিম ও পিৎজা খাওয়া নিষিদ্ধ করে একটি আইন প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। শহরের সড়কে রাতের বেলায় যাতে হইচই না হয় এবং বাসিন্দারা শান্তিতে থাকতে পারেন, সে জন্য এই আইন করা হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় সরকার।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ।

এতে বলা হয়েছে, মধ্যরাতে আইসক্রিম খাওয়া ইতালির সংস্কৃতির অংশ হয়ে গেছে। গভীর রাতে অনেকেই আইসক্রিম খেয়ে থাকেন। প্রস্তাবিত নতুন আইনের অধীন এভাবে আইসক্রিম খাওয়াকে অপরাধ হিসেবে গণ্য করা হবে। মিলানের ১২টি এলাকায় আইনটি কার্যকর হবে।

এই আইনের অধীনে মধ্যরাতের পর পিৎজা, পানীয়সহ সব ধরনের খাবার বাড়িতে সরবরাহ করা নিষিদ্ধ হয়ে যাবে।  সপ্তাহের কর্মদিবসে রাত সাড়ে ১২টা এবং সাপ্তাহিক ও অন্যান্য ছুটির দিনে রাত দেড়টা থেকে আইনটির প্রয়োগ শুরু হবে। সড়ককে কোলাহলমুক্ত রাখতে খোলা আকাশের নিচে বসানো খাবার টেবিলে এই আইনের প্রয়োগ করা হবে।

নাগরিকেরা চাইলে মে মাসের শুরুর দিকে প্রস্তাবিত আইনের কোনো ধারার পরিবর্তন বা সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

মিলানের ডেপুটি মেয়র মার্কো গ্র্যানেলি বলেন, সামাজিকতা ও বিনোদনের মধ্যে ভারসাম্য রক্ষা এবং বাসিন্দাদের শান্তি ও প্রশান্তির কথা বিবেচনায় নিয়ে এই আইনের প্রস্তাব করা হয়েছে।

মধ্যরাতে আইসক্রিম খাওয়া বন্ধে মিলানের স্থানীয় সরকার এবারই যে প্রথম উদ্যোগ নিচ্ছে, তা নয়। এর আগে ২০১৩ সালে তৎকালীন মেয়র জুইলিয়ানো পিসাপিয়া মধ্যরাতের পর আইসক্রিম নিষিদ্ধ করার চেষ্টা করেছিলেন। তবে তুমুল সমালোচনার মুখে তিনি পিছু হটতে বাধ্য হন।


মন্তব্য


সর্বশেষ সংবাদ