খাবারের ক্যান দিয়ে তাবু বানালেন ফিলিস্তিনিরা

গাজা
  © সংগৃহীত

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। এতে বাস্তুচ্যুত হয়েছেন ১৫ লাখের অধিক গাজাবাসী। এছাড়া খাবার, পানি, বিদ্যুৎ ও থাকার জায়গার সংকটের মধ্যে রয়েছেন তারা। আর গাজায় যুদ্ধ শুরুর পর থেকে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের ত্রাণ সংস্থাগুলোর দেওয়া টিনজাত খাবারের ওপর নির্ভর করতে হচ্ছে। খাবার শেষে খালি ক্যানগুলো ফেলে না দিয়ে সেগুলো ব্যবহার করে একটি তাবু তৈরী করেছেন একদল ফিলিস্তিনি। এর মাধ্যমে যুদ্ধ পরিস্থিতিতে জীবন কেমন হয় বিশ্ববাসীর কাছে সেই বার্তা পৌঁছে দিতে চান তারা। 

গাজার বাসিন্দাদের দুর্দশাময় পরিস্থিতির প্রতীক এই তাবু। খাবারের খালি ক্যানগুলোকে পাশাপাশি রেখে সিমেন্ট দিয়ে সেগুলোকে জোড়া লাগিয়ে তৈরী করা হয়েছে তাবুর দেয়াল। 

আর খড় দিয়ে এর ছাদ এবং একটি কাঠের দরজা লাগিয়ে পুরো তাবুটি বানানো হয়েছে। এছাড়া গাজার যুদ্ধ ও এতে নিহতদের ছবি দিয়ে তাবুর ভেতর সাজানো হয়েছে। .

উপত্যকাটির মধ্যাঞ্চলের দেইর আল-বালা শহরের একদল বাস্তুচ্যুত ফিলিস্তিনি এটি তৈরী করেছেন। তাদেরই একজন ডালিয়া আল-আফিফি।তিনি জানান, তাবুটি বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের বৈঠকের স্থান এবং প্রয়োজনে অস্থায়ী শিবির হিসেবে ব্যবহার করা হবে। 

ক্যানের তাবু নির্মাণকারী দলের সদস্য ডালিয়া আল-আফিফি বলেন, ‘এই তাবুর মাধ্যমে বিশ্ববাসীর কাছে আমাদের দুর্দশাময় পরিস্থিতি তুলে ধরতে চাই। তাবুতে বসে ঐক্যবদ্ধভাবে কোন কর্মসূচি নিয়ে আলোচনা করতে পারবো এবং বাস্ত্যুচুত ভাই-বোনরা নতুন আশ্রয়স্থল পাওয়ার আগ পর্যন্ত তাবুতে থাকতে পারবেন।’

দলের আরেক সদস্য জানান, শরণার্থী শিবিরের প্রতিটি পরিবার ক্ষতিকর ক্যানজাত খাবার খেয়ে ক্ষুধা মেটাচ্ছে। এই তাবু সেই কষ্টের প্রতীক।

গাজায় যুদ্ধ শুরুর পর থেকে সেখানে সব ধরনের খাদ্য আমদানি বন্ধ রয়েছে। তাই ক্ষুধা মেটাতে উপত্যকাটির বাসিন্দাদের বিভিন্ন ত্রাণ সংস্থার দেয়া ক্যানজাত খাবারের উপর নির্ভর করতে হচ্ছে।

প্রসঙ্গত, ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৮৪৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭৮ হাজার ৪০০ এর বেশি ফিলিস্তিনি। 

এদিকে গাজা উত্তর ও দক্ষিণ গাজা থেকে পালিয়ে মিশরের রাফাহ সীমান্তে অবস্থান নিয়েছে ১০ লাখের অধিক গাজাবাসী। এবার তাদের ওপর বিমান ও স্থল হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। যদিও মুখে মুখে এ হামলা সমর্থন করবে না বলে ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে কারও কথাই আমলে নিচ্ছে না ইসরায়েলি প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু।

সূত্র: ডেইলি সাবাহ, আল জাজিরা 


মন্তব্য


সর্বশেষ সংবাদ