স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়ার নতুন নির্দেশনা

আন্তর্জাতিক
অস্ট্রেলিয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য ‘স্টুডেন্ট ভিসা’ পাওয়ার ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে  © সংগৃৃহীত

অস্ট্রেলিয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য ‘স্টুডেন্ট ভিসা’ পাওয়ার ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে। স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটি।

এনডিটিভি জানিয়েছে, আগামী ১০ মে থেকে ভিসা পেতে ইচ্ছুক শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে কমপক্ষে ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার (প্রায় ২২ লক্ষ টাকা) জমা দেখাতে হবে। এই পরিমাণ আগে ছিল ২৪ হাজার ৫০৫ অস্ট্রেলীয় ডলার (প্রায় ১৮ লক্ষ টাকা)। এই নিয়ে গত সাত মাসের মধ্যে অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসার জন্য ন্যূনতম ব্যাংক ব্যালেন্সের পরিমাণ দ্বিতীয়বারের মতো বাড়ল।

কর্তৃপক্ষ জানিয়েছে, শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় পড়ার সময় যেন মৌলিক জীবনযাত্রার ব্যয় বহন করতে পারে তা নিশ্চিত করতেই এই নতুন নিয়ম জারি করা হয়েছে। কারণ সেখানে ব্যয় মেটাতে তারা বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করে থাকে যার প্রভাব পড়ে তাদের শ্রেণীকক্ষের উপস্থিতিতে।

২০২২ সালে করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেওয়ার পর দেশটিতে অভিবাসীদের সংখ্যা বাড়তে থাকে। এতে দেশটিতে বাসা ভাড়া অনেক বেড়ে যায়। চাপ বাড়ে সরকারের ওপর। তাই অভিবাসী নীতি কঠোর করার সিদ্ধান্ত নেয় দেশটি। এ লক্ষ্যে স্টুডেন্ট ভিসার নিয়ম কঠোর করার জন্য নানা পদক্ষেপ নেয় অস্ট্রেলিয়া। তথ্য অনুসারে, দেশে স্টুডেন্ট ভিসায় অবস্থানকারীর সংখ্যা ২০২৩ সালের জুলাই মাসে রেকর্ড ৬ লক্ষ ৫৪ হাজার ৮৭০ জনে পৌঁছেছে।

এর আগে চলতি বছরের মার্চে অস্ট্রেলিয়া সরকার এক ঘোষণায় জানায়, স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে এবার থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজিতে আরও বেশি রেটিং পেতে হবে। সেই সঙ্গে দেশটিতে থাকা আন্তর্জাতিক শিক্ষার্থীরা ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন করলে সেটি আরও বেশি যাচাই-বাছাই করা হবে।


মন্তব্য