অস্ট্রেলিয়ায় বিনামূল্যে পড়ালেখার সুযোগ, সঙ্গে থাকছে ৩৬ হাজার ডলার

শিক্ষাবৃত্তি
  © ফাইল ছবি

প্রতিবছর বিপুল সংখ্যক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য বিশ্বের উন্নত দেশগুলোয় পাড়ি জমিয়ে থাকেন। সবার পছন্দের তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে পড়ালেখার পাশাপাশি কাজের সুযোগসহ নানা ধরনের সুবিধা পাওয়া যায়। ফলে প্রায় শিক্ষার্থীই অস্ট্রেলিয়ায় যাওয়ার স্বপ্ন দেখেন।

আরও পড়ুনঃ আইইএলটিএস ছাড়াই পড়ুন ইউরোপের বিশ্ববিদ্যালয়ে

অস্ট্রেলিয়া প্রতিবছর আন্তর্জাতিক শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ বা শিক্ষাবৃত্তি দিয়ে থাকে। বাংলাদেশ থেকেও অনেক শিক্ষার্থী পড়ালেখা করছেন দেশটিতে। অস্ট্রেলিয়ার অন্যতম একটি বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ)। ১৯৪৬ সালে যাত্রা শুরু বিশ্ববিদ্যালয়টির। এটি দেশটির ক্যানবেরায় অবস্থিত একটি জাতীয় গবেষণা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি ‘এএনইউ ইউনিভার্সিটি রিসার্চ স্কলারশিপ’ নামে স্কলারশিপ দিয়ে থাকে। এর আওতায় প্রতিবছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের মেধাভিত্তিক স্কলারশিপ প্রদান করে থাকে।

প্রতিষ্ঠানটির শিক্ষাবৃত্তির প্রাইজমানি হিসেবে ৩৬ হাজার ডলার প্রদান করা হয়। এ বৃত্তির জন্য বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। নির্বাচিত প্রার্থীদের তিন বছর প্রদান করা হবে এ বৃত্তি। কিন্তু কতজন প্রার্থীকে এ বৃত্তির জন্য নির্বাচিত করা হবে, সেটি জানানো হয়নি।

বৃত্তির আওতায় যেসব সুযোগ-সুবিধা থাকছে: নির্বাচিত প্রার্থীর টিউশন ফি সম্পূর্ণ ফি, বছরে ৩৬ হাজার ৬৫২ ডলার প্রদান করা হবে, সঙ্গে গবেষণা ভাতাও দেয়া হবে। এ বৃত্তির আওতায় স্ত্রী ও অপ্রাপ্তবয়স্ক সন্তানকে নেয়ার সুযোগ, আবাসন সুবিধা এবং স্বাস্থ্য ও ভ্রমণ পাতাও পাবেন প্রার্থীরা।

আবেদনের যোগ্যতা: প্রার্থীকে অবশ্যই স্নাতকোত্তর ডিগ্রির জন্য স্নাতক ডিগ্রিধারী এবং পিএইচডির জন্য স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। একাডেমিক ফলাফল ভালো হতে হবে, বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় সব শর্ত পূরণ করতে হবে এবং আইইএলটিএসে অন্তত ৬.৫ স্কোর থাকতে হবে।

আবেদনের সময়সীমা ও প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা আগামী ৩১ আগস্ট, ২০২৪ ইং তারিখ পর্যন্ত আবেদন করতে পারবেন। আর আবেদন করা যাবে অনলাইনে এই https://www.anu.edu.au/ ওয়েবসাইটের মাধ্যমে

এছাড়া বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন পরামর্শ ও দিক নির্দেশনা পেতে পূরণ করুন এই ফরমটি।


মন্তব্য