‘বিছানায়’ পারফরম্যান্স ভালো নয়, বেতন কাটা গেল ১৩ শিক্ষকের

ভারতে
  © প্রতীকী ছবি

এক-একটা অক্ষরের গুরুত্ব অনেক। একটা শব্দ এদিক থেকে ওদিক হয়ে গেলে গোটা বাক্যেরই বদলে যেতে পারে অর্থ। আর সেটারই প্রমাণ মিলল হাতেনাতে। এই ভুল আবার সামান্য পোস্টার বা বিজ্ঞাপনে নয়, বরং শিক্ষা বিভাগেরই চিঠিতে মারাত্মক ভুল। শিক্ষকরা হাতে পেলেন চিঠি। তাতে লেখা,  ‘বিছানায়’ পারফরম্যান্স সন্তোষজনক না হওয়ায় শাস্তি হিসাবে ১৩ জন শিক্ষকের বেতন কেটে নেওয়া হচ্ছে।

ঘটনাটি ভারতের বিহারের। রাজ্যের জামুইয়ের বিভিন্ন স্কুলে গত সপ্তাহে পরিদর্শক পাঠানো হয়। সেখানে গিয়ে তারা দেখতে পান অনেক স্কুলেই শিক্ষক অনুপস্থিত। আবার অনেকের পারফরম্যান্সও সন্তোষজনক নয় বলে তারা উল্লেখ করেন। আর এজন্য শিক্ষকদের একদিনের বেতন কেটে নিয়েছে কর্তৃপক্ষ।

The-salary-of-13-teachers-was-cut-india

জামুইয়ের একাধিক স্কুলের শিক্ষক-শিক্ষিকা এই নোটিস পেয়েছেন, যা পড়ে তাদের মাথায় হাত। ভেবেছেন বিছানায় খারাপ পারফরম্যান্সের জন্য তাদের বেতন কেটে নেওয়া হচ্ছে! যদিও চুলচেরা বিশ্লেষণ করে বোঝা যায়, টাইপোর বদৌলতেই এত কিছু।

কারণ নোটিসে লেখা ‘বেড  পারফরম্যান্স।’ আসলে ‘বিছানা’ নয়,  শব্দটি হত ‘খারাপ’ বা ‘ব্যাড’। ইংরেজি বর্ণ ‘এ’র স্থলে ‘ই’ লিখে ফেলায় এই ভুল। দুষ্টু লোকেরা অবশ্য তাতেই মুচকি হাসছেন। এমন ভুল ভাইরাল হতেও দেরি হয় না। শিক্ষা বিভাগের এমন ভুলে হাসির রোল উঠেছে নেটপাড়ায়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া


মন্তব্য